এইচএসসির ফলাফল চার জেলায় পাসে এগিয়ে সিলেট

11

স্টাফ রিপোর্টার
সিলেট বিভাগের চার জেলার মধ্যে পাসের হার ও জিপিএ-৫ এ এগিয়ে সিলেট জেলা আর জিপিএ-৫ এ পিছিয়ে সুনামগঞ্জ জেলা এবং পাসের হারে পিছিয়ে মৌলভীবাজার জেলা। সিলেট শিক্ষা বোর্ডের প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া যায়।
সিলেট জেলার ১৪ হাজার ৫৯৫ জন ছেলে এবং ১৬ হাজার ৩২৭ জন মেয়ে মিলিয়ে ৩০ হাজার ৯২৩ পরীক্ষার্থী ছিল। এরমধ্যে পাস করেছে ২১ হাজার ৮৩০ জন। এতে ১০ হাজার ৬ জন ছেলে এবং ১১ হাজার ৮২৪ জন মেয়ে পরীক্ষার্থী পাস করেছে। শতকরা হিসেবে পাসের হার ৭০ দশমিক ৫৯ শতাংশ। জিপিএ-৫ এর ক্ষেত্রেও এগিয়ে রয়েছে সিলেট জেলা। জেলায় সর্বমোট ৭শ’ ৭২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এরমধ্যে ৪শ’ ৭৯ জন ছেলে এবং ২শ’ ৯৩ জন মেয়ে।
আর জিপিএ-৫ এ পিছিয়ে সুনামগঞ্জ জেলা। এ জেলার ৬ হাজার ৩২৫ জন ছেলে এবং ৮ হাজার ১৩৯ জন মেয়ে মিলিয়ে ১৪ হাজার ৪৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে মাত্র ২৮ জন। এরমধ্যে ১০ জন ছেলে এবং মেয়ে ১৮ জন মেয়ে শিক্ষার্থী। আর এ জেলায় পাসের হার ৬৫ দশমিক ৩৯ শতাংশ। জেলায় ৬ হাজার ৪৫৮ জন শিক্ষার্থী পাস করেছে। এরমধ্যে ছেলে ৩ হাজার ৯৩০ এবং মেয়ে ৫ হাজার ৫২৮ জন।
এদিকে পাসের হারে সবচেয়ে পিছিয়ে রয়েছে মৌলভীবাজার জেলা। এ জেলায় মোট পরীক্ষার্থী ছিল ১৫ হাজার ৯১৫ জন। এরমধ্যে ৬ হাজার ৯৬৯ জন ছেলে এবং ৮ হাজার ৯৪৬ জন মেয়ে। জেলায় সর্বমোট পাস করেছে ৯ হাজার ৭০১ জন শিক্ষার্থী। এরমধ্যে ৪ হাজার ১২১ জন ছেলে এবং ৫ হাজার ৫৮০ জন মেয়ে। সেই হিসেবে জেলায় পাসের হার ৬০ দশমিক ৯৬ শতাংশ। আর এ জেলায় জিপিএ-৫ পেয়েছে ২শ’ ৭ জন শিক্ষার্থী। এদের মধ্যে ১শ’ ১০ জন ছেলে এবং ৯৭ জন মেয়ে।
আর হবিগঞ্জ জেলায় মোট পরীক্ষার্থী ছিল ১৪ হাজার ৯৪৯ জন। এরমধ্যে ৬ হাজার ৭৫৯ জন ছেলে এবং ৮ হাজার ১৯০ জন মেয়ে। এসব শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ১০ হাজার ১৩৫ জন। যার মধ্যে ৪ হাজার ৪৩৩ জন ছেলে এবং ৫ হাজার ৭০২ জন মেয়ে। জেলায় পাসের হার ৬৭ দশমিক ৮০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৮৭ জন। এরমধ্যে ৪৫ জন ছেলে এবং ৪২ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।
এবছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ১০ বিভাগে পাসের গড় হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। গত বছর গড় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ।
এ বছর জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ৫৮৬ জন। গতবার পেয়েছিলেন ২৯ হাজার ২৬২ জন। অর্থাৎ গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে ১৮ হাজার ৩২৪ জন।
গত ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০।
এছাড়া মাদরাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে এইচএসসি (বিএম) ১ লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে।