ইরানের সঙ্গে যুদ্ধ চায় না সৌদি

14

সবুজ সিলেট ডেস্ক
ইরানের সঙ্গে যুদ্ধ চায় না সৌদি আরব। জাতিসংঘে নিযুক্ত সৌদির স্থায়ী প্রতিনিধি আব্দুল্লাহ আল মুয়াল্লিমি বলেছেন, তার দেশ ইরানের সঙ্গে যুদ্ধ চায় না। সম্প্রতি ইরানের সঙ্গে তাদের যোগাযোগ হয়েছে বলেও জানান তিনি। খবর পার্স ট্যুডে।
বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘের দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। আব্দুল্লাহ আল মুয়াল্লিমি বলেন, ইয়েমেনসহ কোনো স্থানেই ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না সৌদি আরব।
তিনি আরও বলেন, পবিত্র মক্কায় ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসির গত জুনের বৈঠকের সময় তেহরানের সঙ্গে তাদের যোগাযোগ হয়েছে। তবে এ বিষয়ে তিনি আর কোনো ব্যাখ্যা দেননি।
আব্দুল্লাহ আল মুয়াল্লিমি বলেন, তার দেশ ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের জন্য প্রস্তুত রয়েছে। তবে এ বিষয়টির জন্য দুই দেশের পক্ষ থেকেই উপযুক্ত পরিবেশ সৃষ্টির প্রয়োজন রয়েছে। ইয়েমেনে যুদ্ধের তীব্রতা কমানোর সময় এসে গেছে বলেও উল্লেখ করেন তিনি।
২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনে হামলা চালিয়ে আসছে সৌদি আরব। হামলায় এ পর্যন্ত সেখানে হাজার হাজার বেসামরিক মানুষ নিহত হয়েছে। সম্প্রতি সৌদি আরবের মিত্র দেশ সংযুক্ত আরব আমিরাত ইয়েমেন থেকে বহু সেনা প্রত্যাহার করে নিয়েছে।