এমসি কলেজে তিনদিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু ২৬ জুলাই

19

সবুজ সিলেট ডেস্ক:
সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান মুরারিচাঁদ কলেজে আয়োজিত হতে যাচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন। প্রতিষ্ঠানটির ক্যাম্পাসে এই প্রথমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে এমন বিশাল কর্মযজ্ঞ।

২৬ থেকে ২৮ জুলাই পর্যন্ত তিন দিনব্যাপী এ আয়োজনের থাকবে সারা দেশের মোট ১৫০ জন্য অংশগ্রহণকারী। সিলেটসহ সারা বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১৫০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিতব্য এ ছায়া জাতিসংঘ সম্মেলনে বিভিন্ন এজেন্ডা নিয়ে চলবে বিশ্লেষণ, বিতর্ক ও সিদ্ধান্ত গ্রহণ। প্রত্যেক অংশগ্রহণকারী একেকজন ডেলিগেট হিসেবে প্রতিনিধিত্ব করবে বিশ্বের বিভিন্ন দেশকে। সম্মেলনে ওঠে আসবে বৈশ্বিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, প্রতিরক্ষাসহ বিভিন্ন ইস্যু।

সারা বাংলাদেশের দ্বিতীয় জাতীয় বিশ্ববিদ্যালয় আর সিলেটের তৃতীয় কোন প্রতিষ্ঠান হিসেবে এমসি কলেজে এই জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মেলনের আয়োজক সংগঠন মুরারিচাঁদ মডেল ইউনাইটেড নেশান্স ক্লাবের বিদায়ী সাধারণ সম্পাদক রুহেল বিন ছায়েদ জানান, ‘এটা আমাদের প্রতিষ্ঠানের জন্য একটি যুগান্তকারী আয়োজন হতে যাচ্ছে। অনেকে আমাদের ক্যাম্পাসের নিরাপত্তা নিয়ে কথা তুলেন। তবে এ আয়োজনে আমরা সারা দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে পেরেছি। এর পেছনে কলেজ প্রশাসন আর আমাদের ক্লাবের দীর্ঘদিনের পরিকল্পনার ভূমিকা রয়েছে’।

তিনদিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলনের উদ্বোধন করবেন মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ। ৫ টি কমিটির তিনদিন ব্যাপী যুক্তি তর্ক শেষে ২৮ জুলাই সম্মেলনের পরিসমাপ্তি হবে সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে।