এসএমপির আহ্বান গুজব ছড়াবেন না, আইন হাতে তুলে নিবেন না

6

স্টাফ রিপোর্টার
নগরবাসীকে গুজবে বিভ্রান্ত হয়ে ছেলেধরা সন্দেহে কাউকে গণপিটুনি দিয়ে আইন নিজের হাতে তুলে না নেওয়ার অনুরোধ করা হয়েছে সিলেট মহানগর পুলিশের পক্ষ থেকে।
মহানগর পুলিশের পক্ষ থেকে আরো বলা হয়েছে, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ‘পদ্মা সেতুর জন্য মানুষের মাথা ও রক্ত লাগবে’ এই গুজবকে কেন্দ্র করে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে বেশ কয়েক জনের নিহত হবার ঘটনা ঘটেছে। কিছু মানুষ এ গুজবের বিষয়টিকে কাজে লাগিয়ে যাদের সাথে তাদের ব্যক্তিগত শত্রুতা রয়েছে তাদের নাম ও ছবি ব্যবহার করে এ ধরনের গুজব ছড়ানোর জন্য তাদেরকে দায়ী করে ফেসবুকে স্ট্যাটাস দিচ্ছেন।
কিছু ব্যক্তি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পদ্মা সেতুতে মানুষের মাথা ও রক্ত লাগবে মর্মে বিভ্রান্তিকর তথ্য প্রচার করছেন। এটি পুরোপুরি মিথ্যা ও গুজব। কোনো প্রকার গুজবে কান দেবেন না এবং গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করবেন না। গতকাল সোমবার মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড কমিউনিটি সার্ভিস অতিরিক্ত উপপুলিশ কমিশনার মো. জেদান আল মুসা সাক্ষরিত বিশেষ সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পদ্মা সেতু নির্মাণ দেশের সর্ববৃহৎ উন্নয়ন প্রকল্প। এ প্রকল্পের সাথে বাংলাদেশের ভাবমূর্তি জড়িত। একটি মহল এ উন্নয়ন ব্যাহত করার জন্য এ ধরণের গুজব রটিয়ে নগরবাসীর মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে, যা গুরুতর অপরাধ। অনেকে না বুঝেই এটি শেয়ার করে অপরাধের অংশীদার হচ্ছেন। এ ধরনের গুজব ছড়িয়ে দেশে অস্থিতিশীলতা তৈরি করা রাষ্ট্র বিরোধী কাজের সামিল এবং গণপিটুনি দিয়ে মৃত্যু ঘটানো গুরুতর ফৌজদারি অপরাধ। যারা এ বিষয়ে মিথ্যা ও বিভ্রান্তিকর গুজব ছাড়াচ্ছেন, তাদের খুঁজে বের করতে এবং আইনের আওতায় আনতে সিলেট মেট্রোপলিটন পুলিশ তৎপর রয়েছে।
এ ব্যাপারে অতিরিক্ত উপকমিশনার মো. জেদান আল মুসা বলেন, আসুন, আমরা সকলে সচেতন হই, গুজব ছড়ানো এবং গুজবে কান দেয়া থেকে বিরত থাকি। এবং কাউকে ছেলে ধরা হিসেবে সন্দেহ হলে গণপিটুনি না দিয়ে তাকে পুলিশের হাতে তুলে দিই। পুলিশকে তথ্য দিন এবং প্রয়োজনে সিলেট মেট্রোপলিটন পুলিশের সহায়তা নিন। এসএমপি কন্ট্রোল রুম (০৮২১৭১৬৯৬৮, ০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮) সার্বক্ষণিক (২৪/৭) আপনার সেবায় নিয়োজিত।
সন্দেহজনক কোনো ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে অথবা আপনার যে-কোনো মতামত/ অভিমত/ অভিযোগ জানাতে নিম্নবর্ণিত নাম্বারসমূহে অবহিত/ যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।
ওসি কোতোয়ালি-০১৭১৩৩৭৪৫১৭, ওসি জালালাবাদ-০১৭১৩৩৭৪৫২২, ওসি এয়ারপোর্ট-০১৭১৩৩৭৪৫২১, ওসি দক্ষিণ সুরমা-০১৭১৩৩৭৪৫১৮, ওসি শাহপরান (র.)-০১৭১৩৩৭৪৩১০, ওসি মোগলাবাজার-০১৭১৩৩৭৪৫১৯, পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬, অতিঃ পুঃ কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৭, ডিসি (সদর ও প্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০, ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ডিবি) ০১৭৬৯-৬৯১৩২৭
এছাড়াও আকস্মিক বিপদের মুহূর্তে ৯৯৯ নম্বরে কল করার আহবান জানানো হয়েছে সিলেট মহানগর পুলিশের পক্ষ থেকে।