প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি শুরু সিঙ্গাপুর থেকে

6

সবুজ সিলেট ডেস্ক
সিঙ্গাপুরে অবস্থানরত বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির মধ্য দিয়ে প্রবাসীদের ভোটার করার কাজ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের দিকে এ কাজ শুরু হতে পারে। নির্বাচন কমিশন এ বিষয়ে প্রস্তুতি সম্পন্ন করে সিঙ্গাপুর সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। গতকাল মঙ্গলবার আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে অনুষ্ঠিত কমিশন সভা থেকে ইসি সচিব মো. আলমগীর হোসেন এ তথ্য জানান।
তিনি বলেন, বিদেশে গিয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য ভোটার তালিকা বিধিমালা ও নীতিমালার প্রয়োজন ছিল। আজকের সভায় সেটি চূড়ান্ত করা হয়েছে। কমিশন সিদ্ধান্ত নিয়েছে, প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির কাজ সিঙ্গাপুর থেকেই শুরু করার। এজন্য আমাদের তরফ থেকে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সিঙ্গাপুরের প্রস্তুতিও চূড়ান্ত পর্যায়ে। আমরা সিঙ্গাপুরে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে সেদেশের সরকারের অনুমতির জন্য আবেদন করেছি। দেশটির সম্মতি পাওয়া গেলে আশা করছি, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে আমরা এ কাজ শুরু করবো। তিনি আরও জানান, বাংলাদেশ থেকে ইসি কর্মকর্তারা সিঙ্গাপুরে গিয়ে সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির কাজ করবে। এক প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, সিঙ্গাপুরে প্রবাসীদের সংখ্যা কম। কাছের দেশ। তাই এখানে পরীক্ষামূলক কার্যক্রম চালানো হবে। এরপর আমরা মধ্যপ্রাচের দিকে যাবো। ইতোমধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা সৌদি আরবে এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে এসেছেন। সেখানে অবস্থিত প্রবাসীরাসহ দূতাবাসের সঙ্গে তিনি আলোচনা করেছেন। তাদের পক্ষ থেকে ব্যাপক আগ্রহের কথা জানানো হয়েছে।
তিনি বলেন, আমরা আইন পরীক্ষা করে দেখেছি। কোথাও সাংঘর্ষিক অবস্থা নেই। আমরা আজকের বৈঠকে নীতিমালা চূড়ান্ত করেছি। এজন্য আমাদের বিধিমালাও সংশোধন করতে হবে। এটা আমরা শিগগিরই করে ফেলবো।
ইসি কর্মকর্তারা জানিয়েছেন, প্রবাসীদের সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে নীতিমালাই কেবল বাকি আছে। অন্যান্য প্রায় সকল কার্যক্রম আগেই সম্পন্ন করা হয়েছে। সিঙ্গাপুর, মালদ্বীপ, ব্রিটেন, সৌদি আরবে ইতোমধ্যে সম্ভাব্যতা যাচাই শেষ হয়েছে।
উল্লেখ্য, ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য প্রবাসীদের দাবি ছিল দীর্ঘদিনের। এ বিষয়ে সরকারগুলো বরাবরই প্রবাসীদের আশ্বস্ত করলেও নানা জটিলতায় এতদিন এর বাস্তবায়ন সম্ভব হয়নি। সর্বশেষ ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এ দাবিতে বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীরা মুখর হন। ওই বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন দেশে সফরে গিয়ে এ বিষয়ে উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতি দেন। তবে বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনও দীর্ঘদিন ধরে পরীক্ষা-নিরীক্ষা করে আসছিল। এ বিষয়ে আরও যথাযথ উদ্যোগ নেওয়ার পরে সিঙ্গাপুর থেকেই প্রবাসীদের ভোটার তালিকাভুক্তির উদ্যোগ নিতে যাচ্ছে ইসি।