অডিও-ভিডিওসহ কূটনীতিকদের ব্রিফ করবে বিএনপি

5

সবুজ সিলেট ডেস্ক
বিএনপিকারাবন্দি দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার সর্বশেষ অবস্থা, রোহিঙ্গা সংকট, আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকদের কাছে তুলে ধরবে বিএনপি। এক্ষেত্রে অডিও-ভিডিওর সাহায্য নেবে দলটি। গতকাল বুধবার বিকালে রাজধানীর হোটেল লেকশোরে এই ব্রিফিংয়ের আয়োজন করা হবে। বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।
বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাসুদ আহমেদ তালুকদার বলেন, ‘বিভিন্ন বিষয়ে আমরা কূটনীতিকদের ব্রিফ করব। তবে সেখানে কী কী বিষয় তুলে ধরা হবে তা এই মুহূর্তে বলতে চাইছি না। তবে এটুকু বলতে পারি, খালেদা জিয়ার জামিনসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হবে।’
দলীয় একটি সূত্র জানায়, কূটনীতিকদের ব্রিফ করার প্রস্তুতি হিসেবে বেশ কয়েকটি বৈঠক করেছেন বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্যরা। ব্রিফিংয়ের বিষয়বস্তু নিয়ে একটি পেপার ও ভিডিও তৈরি করা হয়েছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এবং ফরেন অ্যাফেয়ার্স কমিটির আহ্বায়ক ও স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী কূটনীতিকদের সামনে এসব তুলে ধরবেন।
বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটির নেতারা জানান, গত ৩১ জুলাই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। তাদের অভিযোগ, সরকারের হস্তক্ষেপের কারণে আইনিভাবে তার মুক্তি অনেকটা অনিশ্চিত হয়ে পড়েছে।
তারা জানান, গত কয়েক মাস ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা চললেও কোনও উন্নতি হচ্ছে না। তার দাঁতের সমস্যা, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ নিয়ন্ত্রের বাইরে চলে যাচ্ছে। দলের পক্ষ থেকে বার বার বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা দেওয়ার দাবি জানানো হলেও সরকার তা কানে তুলছে না। এসব বিষয়ে কূটনীতিকদের সামনে তুলে খালেদা জিয়ার জামিনে আন্তর্জাতিক সহযোগিতা চাওয়া হবে।
বিএনপির আরেকটি সূত্র জানায়, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাতিসংঘসহ প্রতিবেশী ভারত ও চীনকে দিয়ে চাপ সৃষ্টিতে সরকার কোনও পদক্ষেপ নিচ্ছে না। এ কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন অনিশ্চিত হয়ে পড়ছে। এছাড়া রোহিঙ্গারা বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে। কয়েকদিন আগে রোহিঙ্গাদের হাতে খুন হন যুবলীগের এক নেতা। এছাড়া মানবাধিকার লঙ্ঘন, বিচারবহির্ভূত হত্যাকান্ডের বিষয়ে যেসব খবর প্রতিদিন সংবাদপত্রে আসছে, এসব বিষয়ে একটি ভিডিও তৈরি করা হয়েছে।
গত ১৭ আগস্ট এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, ‘খালেদা জিয়ার মুক্তি ও স্বাস্থ্যের বিষয়ে আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেওয়ার আলোচনা হয়েছে দলের স্থায়ী কমিটিতে।’
নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটির এক সদস্য বলেন, ‘রোহিঙ্গাদের বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ার ও আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বিচারবহির্ভূত হত্যাকান্ডের সব তথ্য-উপাত্ত সংগ্রহ করে একটি ভিডিওচিত্র তৈরি করা হয়েছে। ইংরেজিতে একটি প্রতিবেদনও তৈরি করা হয়েছে।’ এছাড়া সরকারের অব্যবস্থাপনার কারণে ১৬ আগস্ট মিরপুর বস্তিতে আগুন লাগার ঘটনাও ব্রিফিংয়ে তুলে ধরা হবে বলে জানান তিনি।