বাংলাদেশ-ব্রাজিল মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়ে সিদ্ধান্ত ডিসেম্বরে

6

সবুজ সিলেট ডেস্ক
বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) বিষয়ে ডিসেম্বরে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে আভাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, এ বিষয়ে ব্রাজিল আশ্বস্ত করেছে এবং সংশ্লিষ্টদের ইতিবাচক মনোভাব লক্ষ্য করা গেছে।
গতকাল বুধবার দক্ষিণ আমেরিকায় চার দেশ (ব্রাজিল-আর্জেন্টিনা-প্যারাগুয়ে-উরুগুয়ে) নিয়ে গঠিত জোট মার্কোসার সফর শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। এই জোটে বাণিজ্য প্রসারিত করতে চায় বাংলাদেশ। সে লক্ষ্যে ১৫ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল নিয়ে ২০-২৪ আগস্ট এই জোটভুক্ত দেশগুলোতে সফরে যান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
সফর শেষে টিপু মুনশি সংবাদ সম্মেলনে বলেন, ‘মার্কোসার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে পারলে তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, ওষুধ, তামাক ও টেবিলওয়্যারের বাজার বাড়বে। তবে সরকারের প্রধান উদ্দেশ্য ব্রাজিলে বাজার প্রসারিত করা। বর্তমানে ব্রাজিল থেকে তুলা, চিনি ও গম আমদানি করে বাংলাদেশ। আর বাংলাদেশ সেখানে পোশাক রপ্তানি করে থাকে। এ জন্য আমাদের ৩৫ শতাংশ শুল্ক গুনতে হচ্ছে। এবারের সফরে মুক্ত বাণিজ্য চুক্তির পাশাপাশি এই উচ্চ শুল্কহার কমানোরও প্রস্তাব করা হয়েছে।’
মন্ত্রী জানান, আগামী ডিসেম্বরে ব্রাজিলে এ সংক্রান্ত বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানেই এফটিএ বিষয় তুলে ধরা হবে। ওই বৈঠকেই বিষয়টি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। পাশাপাশি দক্ষিণ আমেরিকার চার দেশ নিয়ে গঠিত জোট মার্কোসারে বাণিজ্য বাড়ানোর চেষ্টা রয়েছে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৭ ও ৮ নভেম্বর ব্রাজিলের সাঁও পাওলোতে তৈরি পোশাক শিল্পমেলা ও ফ্যাশন শো আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। সরকারের উদ্যোগে এই মেলার ব্যবস্থাপনায় থাকবে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। এ জন্য বিজিএমইএ এবং ব্রাজিলের সর্ববৃহৎ ব্যবসায়ী সংগঠন সাঁও পাওলো চেম্বার অব কমার্সের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।
এ বিষয়ে বিজিএমই সভাপতি রুবানা হক জানান, এবার ভিন্ন মাত্রায় আলোচনা হয়েছে। ব্রাজিল সরকারের ইতিবাচক মনোভাব ছিল। আশা করা যায়, দ্রুতই চুক্তির বিষয়ে অগ্রগতি হবে। সফরে দুদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়ানোর জন্য ব্রাজিলের ব্যবসায়ীদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়।
উল্লেখ্য, ২১ কোটি জনসংখ্যার দেশ ব্রাজিল বিশ্বের নবম অর্থনৈতিক দেশ। ক্রয় ক্ষমতার দিক থেকেও বিশ্বে দেশটির অবস্থান অষ্টম। ব্রাজিল থেকে বাংলাদেশ চিনি, তুলা, গম আমদানি করে থাকে। অর্থনৈতিকভাবে শক্তিশালী এই দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) উদ্যোগ সরকারের দীর্ঘদিনের। দীর্ঘদিন চেষ্টা চালিয়েও এ উদ্যোগ বাস্তবায়ন করা যায়নি। এবার সে উদ্দেশ্য পূরণের আশা করছে সরকার।