কিনব্রিজ পরিদশর্নে মার্কিন রাষ্ট্রদূত মিয়ানমারের উপর আরো চাপ সৃষ্টি করতে হবে

9

স্টাফ রিপোর্টার
রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের উপর আরো আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল বরার্ট মিলার। গতকাল মঙ্গলবার দুপুরে ঐতিহাসিক কিন ব্রিজ পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করতে মিয়ানমারকেই সেখানে পরিবেশ তৈরি করতে হবে। যাতে রোহিঙ্গারা সেখানে গিয়ে নিরাপদে বসবাস করতে পারেন।
তিনি বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে বিশ্ব সম্প্রদায়ের চতুর্মুখী চাপ অব্যাহত রাখতে হবে, সেটা যুক্তরাষ্ট্রসহ অন্যান্য আন্তর্জাতিক সম্প্রদায় করে আসছে।
আমেরিকার রাষ্ট্রদূত কিন ব্রিজের উত্তরপারে গাড়ি থেকে নেমে পায়ে হেটে ব্রিজের দক্ষিণপার পর্যন্ত ঘুরে দেখেন। পরে আমেরিকার রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ঐতিহাসিক আলী আমজদের ঘড়ি দেখে মুগ্ধ হন। বলেন, কিন ব্রিজের সাথে আলী আমজদের ঘড়ি সৌন্দর্য বাড়িয়েছে। রাষ্ট্রদূত আলী আমজদের ঘড়ির সাইরেন শুনে মুগ্ধ হয়ে ঘড়ির প্রশংসা করেন।
তিনি বলেন, কিন ব্রিজের মেরামত কাজ চলছে শুনে দেখতে এসেছি। কিন ব্রিজ দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া ও এর সৌন্দর্য বাড়ানোর পদক্ষেপে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর প্রশংসা করে রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, এটি অন্য যে কোন দেশের চেয়ে লম্বা পায়ে হাঁটার ব্রিজ।
সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, কিন ব্রিজ একটি ঐতিহ্যবাহী ব্রিজ। এই ব্রিজ ব্রিটিশদেও তৈরি। রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সিলেট সফরে আসলে তিনি ব্রিজের দুইপার ঘুরে দেখেন তিনি। বলেন, ব্রিজের রক্ষণাবেক্ষণে তার সরকারের সহায়তা থাকবে।
এসময় সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী ও সরকারের যুগ্ম সচিব বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, প্রকৌশলী শামছুল হক পাঠোয়ারীসহ সিসিকের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।