শাবিতে মাদকবিরোধী র‌্যালি ও সমাবেশ

15

শাবি প্রতিনিধি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে মাদকমুক্ত রাখার লক্ষ্যে ও সচেতনতা বৃদ্ধির জন্য র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের নেতৃত্বে গতকাল মঙ্গলবার সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সামনে থেকে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে একটি র‌্যালি বের হয়ে। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।
শাহপরান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মিজানুর রহমান খানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এসএম সাইফুল ইসলাম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমেদ।
এসময় উপস্থিত ছিলেন সিন্ডিকেট সদস্য, বিভিন্ন হলের প্রভোস্ট, ডিন, বিভাগীয় প্রধান ও বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা।
সমাবেশে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, মাদকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন সব সময় সোচ্চার। মাদক সেবনকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন সব সময় কঠোর অবস্থানে রয়েছে। ক্যাম্পাসের বেশ কিছু জায়গা ও হলের বিভিন্ন জায়গা মাদকের আখড়ায় পরিণত হয়েছে। হল থেকে মাদক সেবন করবে তাদেরকে মেনে নেওয়া হবে না। মাদক সেবন একটি রোগ, অন্যান্য রোগের মত এর চিকিৎসা করা প্রয়োজন। যারা মাদকে আক্রান্ত হয়ে পড়েছে তাদেরকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে খরচ দিয়ে হলেও আমরা মাদক নিরাময় কেন্দ্রে চিকিৎসা দিয়ে সুস্থ্য জীবনে ফিরিয়ে আনতে চাই।
উপাচার্য আরও বলেন, মাদক নেওয়ার ফলে ব্রেনের কোষগুলো নষ্ট হয়ে যায়। মানুষ স্বাভাবিক থাকতে পারে না। মাদকাসক্ত শিক্ষার্থীদেরকে আমরা ধরেই প্রথমে পুলিশে দিবো না। তাদের চিকিৎসা করাবো। তাদের ভালো পথে ফিরিয়ে আনার জন্য আমরা চেষ্টা করবো। মাদকাসক্ত স্বেচ্ছায় কেউ আমাদের কাছে আসলে আমরা তাকে সহযোগিতা করবো, যারা উপদেষ্টাদের কাছে যাবে তাদেরকে আমরা সহযোগিতা করবো। আজকে থেকে এই ক্যাম্পেইন যে শুরু হয়েছে তা শেষ নয়, এটা শুরু। মাদকমুক্ত ক্যাম্পাস গড়ার আগ পর্যন্ত এই অভিযান চলবে। মাদক সেবীদের দ্রুত সংশোধন হওয়ার কথা বললেন উপাচার্য।
এসময় র‌্যালিতে মাদকবিরোধী স্লোগান সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়। ‘কে তোমার আপন? মাদক না আপনজন’, ‘জীবন বিনাশী ইয়াবাকে না বলুন’, ‘সর্বদা মাদককে না বলুন’ ‘মাদকমুক্ত শাবিপ্রবি, গড়বোই আমরা’, ‘নেশামুক্ত সমাজ চাই’ প্রভৃতি প্ল্যাকার্ড দেখা যায়।