ইসি ভবনে আগুন , ক্ষতি পৌনে চার কোটি টাকা

5

নির্বাচন কমিশন (ইসি) ভবনে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত। ইসির তদন্ত কমিটির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এ ঘটনায় আর্থিকভাবে ৩ কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৬৯ টাকার ক্ষতি হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে কমিটি ইসি সচিবালয়ের সচিব মো. আলমগীরের কাছে প্রতিবেদনটি জমা দেয়। তদন্ত কমিটির প্রধান ও ইসি সচিবালয়ের যুগ্ম সচিব মোখলেসুর রহমান প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেন।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, আগুনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) কন্ট্রোল ইউনিট ৫৯টি, ব্যাটারি ৪৭টি, ব্যালট ৭৮৯টি, মনিটর ১ হাজার ২৩৩টি, কেবল ৫৫৭ সেট, মনিটরের ব্যাটারি ৬৪টি, ল্যাপটপ ১টি ও বার কোড স্ক্যানার ২টি ক্ষতিগ্রস্ত হয়েছে।

কমিশন সূত্র জানায়, নির্বাচন ভবনের বেসমেন্টের যে কক্ষটিতে আগুন লেগেছিল, সেখানে সিসি ক্যামেরার ফুটেজ বারবার পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে, কক্ষটির একাংশে বৈদ্যুতিক লাইনে স্পার্কিং হচ্ছে। বেশ কয়েকবার স্পার্কিং হয়ে আগুন ও ধোঁয়ার সৃষ্টি হয়। এরপর আগুন ছড়িয়ে পড়ে। এত কিছু যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়। আগুন নেভানোর সময় ছিটানো পানিতে বেশির ভাগ যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়েছে।