ফেসবুকেও দেখা যাবে আইসিসির ম্যাচ

6

সবুজ সিলেট ডেস্ক
চলতি বছর ইংল্যান্ড বিশ্বকাপের বিভিন্ন ফুটেজ ৪.৬ বিলিয়নেরও বেশি দেখা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। এতেই ফেসবুকের সঙ্গে চুক্তিতে বেশ আগ্রহী হয়ে ওঠে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এবার আইসিসির সঙ্গে হাত মেলাল ফেসবুক, ২০১৯ থেকে ২০২৩ সাল এই চার বছরে ফেসবুকেই ক্রিকেট দেখতে পারবেন দর্শকরা।
ডিজিটাল কন্টেন্ট প্রচারের উদ্দেশ্যে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের সঙ্গে চার বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বা আইসিসি। গতকাল বৃহস্পতিবার বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট নিয়ামক সংস্থার পক্ষ থেকে ফেসবুকের সঙ্গে গ্রাউন্ড ব্রেকিং সম্পর্কের কথা ঘোষণা করা হয়েছে।
ওয়ানডে বিশ্বকাপে ডিজিটাল মাধ্যমে ব্যাপক সাড়া পাওয়ায় আইসিসি আগে থেকেই ফেসবুকের দিকে আগ্রহের হাত বাড়ায়। সেই ডিজিটাল ক্ষেত্রকে আরও সম্প্রসারিত করে বিশ্বের সব প্রান্তে ছড়িয়ে যেতেই ফেসবুককে মাধ্যম হিসেবে ব্যবহার করতে চায় আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের সরাসরি সম্প্রচারের পাশাপাশি সব খেলার রি-ক্যাপস, কি-মোমেন্ট ও ফিচার কন্টেন্টও বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেবে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক।
২০২৩ সালের মধ্যে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই দুই ফরম্যাটে নারীদের বিশ্বকাপ হবে। এগুলোকে সামনে রেখে বিড প্রক্রিয়া শুরুর পর থেকেই বিশ্বের একাধিক ডিজিটাল মিডিয়া আইসিসির কাছে প্রস্তাব রেখেছিল। কিন্তু আইসিসি বেছে নিয়েছে ফেসবুককে। তাতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার ডিজিটাল পার্টনার হচ্ছে মার্ক জুকারবার্গের ফেসবুক। ভারতীয় উপমহাদেশে আইসিসির যেকোনো ইভেন্টের এক্সক্লুসিভ ডিজিটাল পার্টনার হিসেবে থাকছে তারা।