র‍্যাগিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

3

বিশ্ববিদ্যালয় পর্যায়ে র‍্যাগিংয়ের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিতে নীতিমালা তৈরি, র‍্যাগিংবিরোধী কমিটি গঠন ও তদারকির জন্য অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড গঠন চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী। শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান বরাবর আজ বুধবার রেজিস্ট্রি ডাকযোগে ওই নোটিশ পাঠান আইনজীবী ইশরাত হাসান।

নোটিশের ভাষ্য, র‍্যাগিংয়ে জ্যেষ্ঠ শিক্ষার্থীদের মাধ্যমে জুনিয়র শিক্ষার্থীরা তথা নতুন শিক্ষার্থীরা অবমাননা ও হয়রানির শিকার হন। জুনিয়র শিক্ষার্থীরা ক্ষেত্রবিশেষ শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হন, যা শুধু মানবাধিকারের লঙ্ঘনই নয় বরং মৌলিক মৌলিক অধিকারেরও পরিপন্থী। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা অনেক আশা ও স্বপ্ন নিয়ে আসেন। দুর্ভাগ্যজনক হলেও অনেক তরুণ শিক্ষার্থী তাঁর বিশ্ববিদ্যালয়ের অগ্রজ ভাই ও বোনদের কাছ থেকে নেতিবাচক এবং করুণ অভিজ্ঞতার মুখোমুখি হন, যা তাঁদের মানসিকভাবে আহত করে। এতে ভুগে বিশ্ববিদ্যালয় জীবনের শুরুতেই তাঁদের স্বপ্ন ও আশা ম্লান হয়ে যায়। শিক্ষা আচরণের নামে খেলার ছলে সিনিয়র শিক্ষার্থীরা জুনিয়রদের চরম অপমান করেন। র‍্যাগিংয়ের নামে দেশে ভয়ংকর, অমানবিক ও বিয়োগাত্মক ঘটনাও ঘটেছে। দুর্ভাগ্যজনক হলেও দেশে র‍্যাগিংয়ের বিরুদ্ধে সুনির্দিষ্ট আইনি বিধান নেই। এখন পর্যন্ত র‍্যাগিং ও র‍্যাগিংয়ে ঝুঁকিরোধে কার্যকর পদক্ষেপ নেই।

পরে আইনজীবী ইশরাত হাসান প্রথম আলোকে বলেন, র‍্যাগিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নীতিমালা তৈরি, শিক্ষার্থীদের জরুরি সহায়তার জন্য র‍্যাগিংবিরোধী কমিটি গঠন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে র‍্যাগিং তদারকির জন্য প্রতিটি প্রতিষ্ঠানে অ্যান্টি র‍্যাগিং স্কোয়াড গঠনে পদক্ষেপ নিতে অনুরোধ জানানো হয়েছে নোটিশে। এ জন্য সাত দিন সময় দেওয়া হয়েছে। তা না হলে আইন অনুসারে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।