সাংসদ মঈন উদ্দীন খান বাদল আর নেই

11

সবুজ সিলেট ডেস্ক:
চট্টগ্রাম–৮ আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য (এমপি) মঈন উদ্দীন খান বাদল আর নেই। বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে ভারতের বেঙ্গালুরুতে নারায়ণ হৃদরোগ রিচার্স ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন (ইন্না লিল্লাহি…রাজিউন)।

তার ভাই মনির উদ্দীন খান এ তথ্য নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তিনি এই মুক্তিযোদ্ধা তিন ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি জন্ম নেয়া মঈন উদ্দীন খান বাদল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) কার্যকরী সভাপতি ছিলেন। তিনি চট্টগ্রাম ৮ আসনের তিনবার সংসদ সদস্য ছিলেন।

গত ১৮ অক্টোবর থেকে ভারতে প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠির তত্ত্বাবধানে ছিলেন তিনি। হাসপাতাল সূত্রে জানা গেছে, চিকিৎসাধীন অবস্থায় হার্টফেল করায় মৃত্যুবরণ করেন তিনি। দ্রুত সময়ের মধ্যে মরদেহ বাংলাদেশে আনা হবে বলে জানিয়েছে তার পরিবার।

এর আগে গতবছর ব্রেইন স্ট্রোক হওয়ার পর থেকেই অসুস্থ ছিলেন বাংলাদেশ জাসদের কার্যকরি পরিষদের সভাপতি বাদল। এরপর গত ১৮ অক্টোবর থেকে ওই হাসপাতালে প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠির তত্ত্বাবধায়নে চিকিৎসাধীন ছিলেন।

এদিকে, মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রকাশ করে ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন বলেন, তিনি একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। এছাড়া যুদ্ধ পরবর্তী সময়েও তিনি সব গণআন্দোলনের সামনের কাতারে ছিলেন। তিনি তার ব্যতিক্রমী বক্তব্য দিয়ে সংসদকেও প্রাণবন্ত করে রাখতেন। এমন একজন দক্ষ পার্লামেন্টারিয়ান ও রাজনীতিককে হারিয়ে আমরা গভীরভাবে শোকাহত। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।