টি ২০ এর রাজাদের হারিয়ে সিরিজ জিতলো আফগানিস্তান

35

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং বিবেচনায় নিলে ফলটা অপ্রত্যাশিত কিছু না। আটে থাকা আফগানিস্তান দশের ওয়েস্ট ইন্ডিজকে হারাবে, সেটাই স্বাভাবিক। তারপরও দলটা তো ওয়েস্ট ইন্ডিজ। আগের সেই শৌর্য না থাকলেও ঐতিহ্যবাহীদের কাতারেই রাখা হয় ক্যারিবীয়দের। আর টি-টোয়েন্টিতে তো তারা বর্তমানের বিশ্ব চ্যাম্পিয়ন। সে হিসেবে কাল লক্ষ্ণৌতে ইতিহাসই গড়ল রশিদ খানের দল। টি-টোয়েন্টি সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ২৯ রানে হারিয়েছে আফগানিস্তান। এর মধ্য দিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিল তারা। বড় কোনো দলের বিপক্ষে এই প্রথম সিরিজ জয়ের স্বাদ পেল আফগানিস্তান।

সিরিজের প্রথম ম্যাচে হেরেছিল আফগানরা। এরপর দলটি কী দুর্দান্তভাবেই না ঘুরে দাঁড়াল! কাল আগে ব্যাটিং করে ৮ উইকেটে ১৫৬ রান তুলেছিল আফগানিস্তান। ৫২ বলে ৭৯ রানের অসাধারণ ইনিংস খেলেন ১৭ বছর বয়সী ওপেনার রহমান গুরবাজ। ৫ ছক্কা ও ৬ চারে ইনিংসটি সাজান তিনি। তাড়া করতে নেমে পুরো ২০ ওভার খেললেও ৭ উইকেটে ১২৭ রানের বেশি তুলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। শাই হোপের ৫২ রান ছাড়া লেন্ডল সিমন্স, কাইরন পোলার্ড, শিমরন হেটমায়ারদের মতো ডাকাবুকো ব্যাটসম্যানদের কেউ বেশিক্ষণ দাঁড়াতে পারেননি। ২৪ রানে ৩ উইকেট নেন ২০ বছর বয়সী আফগান পেসার নভীন-উল হক।

টি-টোয়েন্টিতে দ্রুত উন্নতি করা দলগুলোর একটি আফগানিস্তান। এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই তাদের মাটিতে ২০১৭ সালে টি-টোয়েন্টি সিরিজ হেরেছিল আফগানরা। মাঝের দুই বছরে এ সংস্করণে দলটি কোনো সিরিজেই হারেনি। এ সময় জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতেছে আফগানরা। আর ভারতের মাটিতে টি-টোয়েন্টি ম্যাচেও অপ্রতিরোধ্য হয়ে উঠছে তারা। ভারতের মাটিতে এ নিয়ে টানা ১০ ম্যাচ জিতল দলটি। ভারতের মাটিতে তারা এ সংস্করণে সবশেষ হেরেছিল ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে।