বেশি দামে লবণ বেচলে জেল-জরিমানার নির্দেশ

7

সবুজ সিলেট ডেস্ক
দেশে বর্তমানে সাড়ে ছয় লাখ টনের বেশি ভোজ্য লবণ মজুত রয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, কোনোভাবেই লবণের দাম বড়ার কারণ নেই। আমাদের দেশীয় লবণ চাষিদের সুবিধা দেয়ার জন্য আমরা আমদানিও বন্ধ করে রেখেছি। এটা এক-শ্রেণির অসাধু ব্যবসায়ীরা বাড়িয়েছে। তাই ভোক্তা অধিকার সংরক্ষণ অভিদফতরের প্রধানকে বলেছি, ‘এ মুহূর্তে বাজার মনিটরিং করে জড়িতদের জেল-জরিমানা করেন। যাকে জেল দেয়া দরকার তাকে জেল দেন, যাকে জারিমানা করা দরকার তাকে জরিমানা করেন।’
গতকাল মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।
বাণিজ্যমন্ত্রী বলেন, ‘লবণের বিষয়ে আমাদের সরকারের তরফ থেকে একটাই কথা, এটা শুধু একটা গুজবে কিছু অসাধু ব্যবসায়ী অবাস্তব সুযোগ নিয়েছে। যদিও লবণের বিষয়টা শিল্প মন্ত্রণালয় দেখে, তারপরও আমি আসার আগে এ খবরটাও নিয়ে এসেছি। দেশে বর্তমানে সাড়ে ৬ লাখ টন লবণ মজুত রয়েছে।
এদিকে গুজব ছড়িয়ে বেশি দামে লবণ বিক্রি করায় নেত্রকোণায় তিন ব্যবসায়ীর অর্থদন্ড হয়েছে, হবিগঞ্জে সাজা দেয়া হয়েছে চারজনকে। ঠাকুরগাঁও ও গোপালগঞ্জে দুজনকে আটক করা হয়েছে।
এসব স্থানে গুজব ছড়িয়ে পড়ার পর মানুষ ব্যাপক হারে লবণ কিনতে শুরু করলে দাম কয়েকগুণ বেড়ে যায় এবং একপর্যায়ে অধিকাংশ দোকানে লবণ শেষ হয়ে যায়।