বিটিআরসি চেয়ারম্যান বললেন অপারেটরগুলোর সেবার মান আরও খারাপ হয়েছে

4

সবুজ সিলেট ডেস্ক
মোবাইল ফোন অপারেটরগুলোর সেবার মান নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক। তিনি বলেন, অপারেটরগুলোর সেবার মান আরও খারাপ হয়েছে।
গত বৃহস্পতিবার বিটিআরসি ভবনে টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) সদস্যদের সঙ্গে খ্রিষ্টীয় নতুন বছরের শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ অসন্তুষ্টি প্রকাশ করেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিটিআরসি চেয়ারম্যান বলেন, ‘আপিল বিভাগ আদেশ দিয়েছেন গ্রামীণফোন ৩ মাসের মধ্যে সরকারকে ২ হাজার কোটি টাকা দেবে। যদি না দেয় তাহলে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।’ তবে এই সময়ে তারা কোনও এনওসি পাবে না বলে জানান তিনি।
প্রসঙ্গত, গ্রামীণফোন ও রবির কাছে সরকারের প্রায় ১৩ হাজার কোটি টাকা পাওয়া রয়েছে। অপারেটর দুটি পাওনা পরিশোধ না করায় বিটিআরসি এনওসি দেওয়া বন্ধ রেখেছে। ফলে অপারেটর দুটি তাদের নেটওয়ার্ক সম্প্রসারণ, টাওয়ার স্থাপন করতে পারছে না। এমনকি নতুন প্যাকেজও (ভয়েস ও ইন্টারনেট) অনুমোদন করাতে পারছে না। অপারেটর দুটি টেলিকম সেবার মান খারাপ বা কোয়ালিটি অব সার্ভিসের নিম্নমুখিতার জন্য এ বিষয়টাকে দোষারোপ করে আসছে।
বৈঠকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান মো. জহুরুল হক জানান, তিন মাসের মধ্যে গ্রামীণফোন ২ হাজার কোটি টাকা না দিলে আইনে যেসব ক্ষমতা দেওয়া হয়েছে সেসব প্রয়োগ করা হবে।
তিনি বলেন, ‘গ্রামীণফোনের বিরুদ্ধে আমরা আইনানুগ ব্যবস্থার প্রয়োগ করতে শুরু করেছিলাম প্রায়, তখনই তারা আদালতে গেছে। আদালতের আদেশ আমরাও মানব। আদালতের আদেশ তারা না মানলে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।’
বিটিআরসি চেয়ারম্যান বলেন, ‘যেই পাওনা টাকা আমরা চাইলাম, তখন স্বাভাবিক প্রক্রিয়ার মতো যা হয়, যার কাছে টাকা চাওয়া হয়, সে বলে, তুমি টাকা পাবা না। আর যে চায়, সে বলে, আমার ন্যায্য টাকা।’
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহফুজুল করিম মজুমদার বলেন, ‘আমাদের লক্ষ্যটা এখন মোবাইল অপারেটরের মধ্যে সীমাবদ্ধ আছে, এটাকে আরও প্রসারিত করব। আমাদের ইকো-সিস্টেমের মধ্যে যারা আমাদের সার্ভিস প্রোভাইডার আছে, প্রত্যেকের জন্য কোয়ালিটি অব সার্ভিস-এর টেস্ট হবে।’
মোবাইল টাওয়ারে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর রেডিয়েশন পাওয়া যায়নি বলেও জানান তিনি।