শাবিতে তিন দিনব্যাপী সিআরটিসির ক্লায়েন্ট সামিট শুরু

4

শাবিতে
শাবি প্রতিনিধি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে সেন্টার ফর রিসার্চ টেস্টিং এন্ড কনসালটেন্সি (সিআরটিসি) ও সিভিল এন্ড ইনভারমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে তিনদিনব্যাপি ‘ক্লায়েন্ট সামিট ২০২০’ শুরু হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় বিশ^বিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
এ সময় সিআরটিসি চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আজিজুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, অ্যাপ্লাইড সাইন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মোস্তাক আহমেদ, সিআরটিসির পরিচালক অধ্যাপক ড. মো. জহির বিন আলম ও শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহŸায়ক ও সিআরটির সম্বনয়কারী ড. মো. ইমরান কবির।
অনুষ্ঠানে বক্তারা বলেন, সিআরটিসি মূলত বিভিন্ন ধরণের নির্মাণ সামগ্রী সিমেন্ট, বালু, পাথরসহ রাস্তার বেজ নির্মাণের সামগ্রীর যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করা হয়। আর এ পরীক্ষা নিরীক্ষার রিপোর্ট প্রদান ও কাজ নেওয়া হয় অনলাইনে। যেখানে ঘরে বসেই গ্রাহকেরা এ সেবা নিতে পারবেন। অসাধু উদ্দেশ্যে নকল রিপোর্ট বা রিপোর্টে পরিবর্তন সংক্রান্ত জালিয়াতি প্রতিরোধ করা সিইই সিআরটিসির মূল উদ্দেশ্য। আমাদের টেস্টের পর রিপোর্টে স্বতন্ত্র কোড ব্যবহার করা হয়। এছাড়া এর পাশাপাশি কিউআরকোড দেওয়া হয় ফলে স্মার্টফোনের সাহায্যে স্ক্যান করে অথবা ওয়েবসাইটে রিপোর্ট যাচাই বাছাই করার সুযোগ রয়েছে। ফলে অসাধু উদ্দেশ্যে নির্মাণের রিপোর্ট পরিবর্তন জালিয়াতি রোধ করা সম্ভব হবে।
এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা এ সেবার অধীনে উপকৃত হবে বলেও জানান তিনি। অনলাইনে অত্যাধুনিক প্রযুক্তি সেবার অধীনে এ সেবা দেশ বিদেশের যেকোন স্থান থেকে গ্রাহকেরা নিতে পারবেন। যেখানে কাজের জন্য সিআরটিসি কনসালটেন্সি প্রদানে এক্সপার্টও নিয়োজিত করে থাকে। শাবি সিইই সিআটিসির মূল কাজ হলো বাণিজ্যিকভাবে নির্মাণ কাজের বিভিন্ন ধরণের টেস্টিং ও কনসালটেন্সি সেবা প্রদান করা।