ট্রাম্পের হুমকির জবাবে যা বললেন জাকারবার্গ

21

আন্তর্জাতিক ডেস্ক::
সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর লাগাম টানার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমন হুমকির জবাব দিয়েছেন জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

ব্রিটিশ বার্তা সংবাদ সংস্থা রয়টার্সর খবরে বলা হয়, মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে দেওয়া সাক্ষাতকারে ট্রাম্পের হুমকির জবাব দেন জাকারবার্গ।

এর আগে গতকাল বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণে এক নির্বাহী আদেশে সই করেন ট্রাম্প। এর ফলে নিয়ন্ত্রক সংস্থাগুলোকে ফেসবুক ও টুইটারের মতো কোম্পানিগুলোর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার ক্ষমতা দেওয়া হবে। আদেশটিতে সই করার আগে ট্রাম্প ফেসবুক, টুইটারের মতো সোশ্যাল মিডিয়াগুলোকে ‘নিয়ন্ত্রণহীন শক্তি’ বলে অভিহিত করেন।

জাকারবার্গ বলেছেন, ‘আমাকে বুঝতে হবে, তারা আসলে কী করতে চায়। তবে সাধারণভাবে আমি মনে করি, সরকার প্ল্যাটফর্ম সেন্সর করা বেছে নিচ্ছে। কারণ তারা সেন্সরশিপ সম্পর্কে উদ্বিগ্ন। আমারে কাছে এটি সঠিক প্রতিচ্ছবি হিসেবে মনে হচ্ছে না।’

‘কমিউনিকেশন ডিসেন্সি অ্যাক্ট’ নামের ওই আদেশের ২৩০ ধারা সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মকে আত্মরক্ষার সুযোগ দিয়েছে। আইনের ২৩০ ধারার অধীনে রয়েছে, সোশ্যাল নেটওয়ার্কগুলো সাধারণত তাদের ব্যবহারকারীদের কোনো পোস্টের জন্য দায়বদ্ধ নয়। তবে ‘গুড সামারিটান ব্লকিং’ যেমন অশ্লীল, হয়রানিমূলক বা হিংসাত্মক বিষয় মুছে ফেলতে পারবে।

আদেশটিতে উল্লেখ করা হয়েছে, যেকোনো সামাজিক নেটওয়ার্ক যদি ব্যবহারকারীদের পোস্ট সম্পাদনা করে, তবে এই আইনি দায়বদ্ধতা প্রযোজ্য নয়। ওই আদেশে কংগ্রেস থেকে ধারা ২৩০ ‘অপসারণ বা পরিবর্তন’ করার জন্য আলাদা আইন তৈরির আহ্বান জানানো হয়েছে।