সিলেটে আরও ৪৭ জনের করোনা শনাক্ত

31

স্টাফ রিপোর্টার

সিলেট জেলায় নতুন করে আরও ৪৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার (৯ জুলাই) সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে ২৬ জন আর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে ২১ জনের করোনা শনাক্ত হয়।

সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায় জানান, আজ বৃহস্পতিবার কলেজের ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ২৬ জনের করোনা শনাক্ত হয়।

তিনি আরও জানান, নতুন শনাক্তদের মধ্যে সিলেট সদর উপজেলার ১৯ জন, ওসমানীনগর উপজেলার একজন, জৈন্তাপুর উপজেলার একজন, কানাইঘাট উপজেলার দুজন এবং বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন তিনজন রয়েছেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক হাম্মাদুল হক জানান, আজ শাবির ল্যাবে ১৮৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩৮ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। শনাক্তদের মধ্য ১৭ জন সুনামগঞ্জ জেলার ২০ জন সিলেট জেলার বাসিন্দা।

এদিকে সুনামগঞ্জের জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ শামস উদ্দিন বলেন, সুনামগঞ্জে আজ আরও ১৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরমধ্যে সুনামগঞ্জ সদর উপজেলার ১৩ জন আর দিরাই উপজেলার ৪ জন রয়েছেন।

গত বছরের ৩১ ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া বৈশ্বিক মহামারী করোনাভাইরাস বাংলাদেশে ধরা পরে গত ৮ মার্চ। আর সিলেট বিভাগে সর্বপ্রথম করোনাভাইরাস ধরা পড়ে গত ৫ এপ্রিল। এরপর প্রতিদিন বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যাও।

সবশেষ বৃহস্পতিবার সুনামগঞ্জের ১৭ জন আর সিলেটের ৪৬ জন নিয়ে সিলেট বিভাগে রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৬৩৭ জন। এরমধ্যে সিলেট জেলায় ৩ হাজার ১৪, সুনামগঞ্জে ১১৫৩, হবিগঞ্জে ৮৬২ এবং মৌলভীবাজারে ৬০৮ জন। এরমধ্যে হাসপাতালে ভর্তি আছেন সিলেট জেলায় ১০০, সুনামগঞ্জে ৪২, হবিগঞ্জে ৭৫ এবং মৌলভীবাজারে ২৪ জন।

গেল ৪ এপ্রিল বিভাগের প্রথম রোগী হিসেবে মৌলভীবাজারের রাজনগরে এক ব্যবসায়ী মারা যান। যদিও তার করোনা শনাক্তের রিপোর্ট এসেছিল ৫ এপ্রিল। এরপর থেকে প্রতিদিন বাড়ছে মৃত্যুও সংখ্যা। সবশেষ বৃহস্পতিবার পর্যন্ত সিলেট বিভাগে মারা গেছেন ৯৫ জন। এরমধ্যে সিলেটে ৭৪, মৌলভীবাজারে সাতজন, হবিগঞ্জে ছয়জন এবং সুনামগঞ্জে আটজন।

অন্যদিকে সিলেট বিভাগে প্রতিদিনই বাড়ছে সুস্থ রোগী সংখ্যা। গত ২৭ এপ্রিল বিভাগে প্রথম সুনামগঞ্জে দুই রোগী করোনাভাইরাস জয় করে বাড়ি ফেরেন। এরপর প্রতিদিন বিভাগের বিভিন্ন জেলার রোগীরা করোনা জয় করে বাড়ি ফিরছেন। সর্বশেষ বৃহস্পতিবার পর্যন্ত সিলেট বিভাগে করোনাভাইরাসকে জয় করে বাড়ি ফিরেছেন ২ হাজার ৪৮ জন রোগী। এরমধ্যে সিলেট জেলায় ৬১৭, সুনামগঞ্জে ৭৭৫, হবিগঞ্জে ৩৩৭, মৌলভীবাজারে ৩১৯ জন রোগী করোনা জয় করে বাড়ি ফিরেছেন।