‘মহাবিশ্ব নিয়ে কুসংস্কার দূর করতে একমাত্র বিকল্প জ্যোতির্বিদ্যা’-‘ক্যাম-সাস্ট’

14

শাবি প্রতিনিধি
সমাজের কুসংস্কার দূর করার লক্ষ্যে স্কুল ও কলেজের শিক্ষার্থীদেরকে জ্যোতির্বিজ্ঞান সম্পকে জানার বিকল্প নেই বলে জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একমাত্র জ্যোতির্বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘কোপার্নিকাস অ্যাস্ট্রোনমিক্যাল মেমোরিয়াল অব সাস্ট’ (ক্যাম-সাস্ট)।
গতকাল রোববার শাবি প্রেসক্লাব কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ কথা বলেন ‘ক্যাম সাস্ট’র নেতৃবৃন্দ।
ক্যাম-সাস্ট’র সভাপতি সাইফুল ইসলাম বলেন, সমাজের মানুষের ভুল ধারণা ও প্রচলিত কুসংস্কার দূর করতে আমরা জ্যোতির্বিজ্ঞান চর্চার মাধ্যমে কাজ করি। এর আলোকে যারা জ্যোতিবিজ্ঞান নিয়ে কাজ করে এবং যারা কাজ করতে আগ্রহী তাদেরকে নিয়ে একটি প্লাটফর্ম তৈরি করতে আমাদের চেষ্টা চলছে। এছাড়া আমাদের মুলমন্ত্রকে ‘অসংখ্য অজানা থেকে জ্ঞান আহরণ করে সেই জ্ঞানকে সকলের মধ্যে ছড়িয়ে দেওয়া’ সামনে রেখে আমাদের প্রচেষ্টা অব্যহত রয়েছে।
তিনি আরো বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে জ্ঞান খুবই সামান্য। যা বø্যাকহোলের মত অন্ধকারের সাথে তুলনা চলে। কেননা মহাবিশ্বের জন্মের রহস্য, কৃষ্ণবিবর, তারাদের জীবনরহস্য, মহাবিশ্বে প্রাণের বিস্তারসহ জ্যোতির্বিজ্ঞানের বিভিন্ন বিষয় যা একেবারেই অজানা। এর প্রেক্ষিতে জ্যোতিবিজ্ঞান সম্পর্কে সহজ ধারণা দেশের স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছি আমরা।
শাবি প্রেসক্লাবের সভাপতি হোসাইন ইমরানের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মেহেদী কবীরের সঞ্চালনায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় । এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক শামীম হোসেন কোষাধ্যক্ষ তাসীন আহাম্মদ, সাংগঠনিক সম্পাদক সোলাইমান হোসেন, আইটি সেক্রেটারি স্বাগত দাস তীর্থ, ফিল্ড ইডুকেশন সেক্রেটারি জহুরা আক্তার মীম, পাবলিকেশন সেক্রেটারি নাফিসা নুজহাত প্রমুখ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, জ্যোতিবিজ্ঞান চর্চায় সকলকে উদ্বুদ্ধ করতে ও এ সম্পর্কে সমাজের কুসংস্কার দূর করতে ২০১২ সালে ৭ জুলাই বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে ক্যাম-সাস্ট। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি নিজেদেরকে জ্যোতিবিজ্ঞান সম্পর্কে সমৃদ্ধ করতে নিয়মিত ‘পাক্ষিক পাঠচক্র’, স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জ্যোতি বিজ্ঞানে আগ্রহী করতে ‘ফিল্ড এডুকেশন’, টেলিস্কোপের মাধ্যমে পর্যবেক্ষণমূলক আয়োজন ‘স্টার গেজিং’সহ জ্যোতিবিজ্ঞান সম্পর্কিত সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন করে থাকে।

  •