সিলেটে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বোরো আবাদ

19

স্টাফ রিপোর্টার
গত কয়েকবছর ধরে বোরো ধানের আবাদ করে ন্যায্যমূল্য পাননি সিলেটের কৃষকেরা। উল্টো লোকসান শুনতে হয়েছে অনেককেই। এতে চলতি মৌসুমে অনেক কৃষি জমি অনাবাদী থাকার শঙ্কা তৈরি হয়। তবে সবকিছু ছাপিয়ে, বোরো ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন সিলেটের কৃষকেরা।
কৃষি বিভাগ জানিয়েছে, চলতি মৌসুমে সিলেটে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ৮০ হাজার ৫০ হেক্টরে। ইতোমধ্যে তা পূরণ হয়েছে। এখনও বোরো আবাদ চলছে।
সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা কেয়া আচার্য্য জানান, সিলেট অঞ্চলের হাওরে ও হাওরের বাইরের জমিতে বোরো ধান আবাদ হয়। হাইব্রিড, উফশী ও স্থানীয় এই তিন জাতের ধান আবাদ করেন সিলেটের কৃষকেরা।
সিলেট সদর উপজেলার কৃষক তারিফ মিয়া বলেন, বাজারে বীজের দাম ও শ্রমিকের মজুরি দিনদিন বাড়ছে। কিন্তু সেই তুলনায় ধানের দাম বৃদ্ধি পাচ্ছে না। এজন্য বোরো চাষ করে প্রতি বছরই লোকসান গুণতে হয় কৃষকদের।
সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ শ্রীনিবাস দেবনাথ বলেন, সিলেটে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। বোরো ধান আবাদের জন্য আমরা কৃষকদের সকল ধরনের সহযোগিতা দিয়ে আসছি। আবহাওয়া ভালো থাকলে এবার বাম্পার ফলনের আশা করছি আমরা।

  •