হারমোনি কালচারাল রিসার্চ এন্ড এক্সচেঞ্জ ফোরাম এর আয়োজনে ২য় বারের মতো অনুষ্ঠিত হলো বহুজাতিক মাতৃভাষা উৎসব

93

কামরুজ্জামান (হেলাল) যুক্তরাষ্ট্র:

হারমোনি কালচারাল রিসার্চ এন্ড এক্সচেঞ্জ ফোরাম এর আয়োজনে ২৩শে ফেব্রুয়ারি রবিবার কানাডার উইন্ডসর সিটির কাবোটো ক্লাবে ২য় বারের মতো অনুষ্ঠিত হলো বহুজাতিক মাতৃভাষা উৎসব “মাল্টিন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ফেস্টিভ্যাল-২০২০”।

ইউনেসকো স্বীকৃত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে বিশ্বের দরবারে পৌঁছে দিতেই গত বছরের মতো এবারো হারমোনি আয়োজন করে বহুজাতিক মাতৃভাষা উৎসব ২০২০। এই আয়োজনে ৩৬টি দেশের শিল্পীরা তাঁদের নিজস্ব ভাষায় নিজস সংস্কৃতি তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উইন্ডসর শহরের মেয়র ড: ড্রিউ ডিল্কেন্স, বিশেষ অতিথি ছিলেন লিবারেল পার্টির সাংসদ ইরেক কুসমিয়েরচেক এমপি, এনডিপি পার্টির সাংসদ ব্রায়ান মেসি এমপি, পারসি হ্যাটফিল্ড এমপিপি, পুলিশ প্রধান পামেলা মিযুনো ও ফায়ার চিফ স্টিফেন লাফোরেট। কানাডায় বাংলাদেশি কোনো সংগঠনের পক্ষে অনেক দেশের সমন্বয়ে এই উৎসব ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান আয়োজন বাংলাদেশিদের জন্য অবশ্যই অনেক গর্বের এবং আয়োজকরা অবশ্যই প্রশংসার দাবী রাখে। সংস্কৃতিচর্চার পাশাপাশি হারমনি চ্যারিটি, নারীর অধিকার বাস্তবায়ন, নতুন অধিবাসীদের সহযোগিতা, পরিবেশ সচেতনতা ও যুব উন্নয়নে অন্যতম ভূমিকা পালন করে আসছে।

হারমোনির কালচারাল রিসার্চ অ্যান্ড এক্সচেঞ্জ ফোরাম পরিচালক মন্ডলির মধ্য উপস্তিত ছিলেন ড. মোন্তাজির রহমান, মুস্তাফিজুর রহমান, মো. আবদুল কাইয়ুম, ড. ওমর ফারুক, খালেক জামান ও মুনতাসির নাসির। এছাড়া কমিউনিটির বিশিষ্ট ব্যক্তি বর্গ সহ সকল রাজনৈতিক এবং বিভিন্ন অংগ সংগঠনের নেতারা সহ সকল পেশার কানাডা প্রবাসী এবং যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী সহ বিভিন্ন দেশের মানুষ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এছাড়া বিভিন্ন টিভি ও প্রিন্ট মিডিয়ার বাংলাদেশী এবং বিদেশী সাংবাদিকগণ উপস্তিত ছিলেন। অনুষ্ঠানটির সহযোগিতায় ছিলেন সিটি অব উইন্ডসর, এছাড়া অনুষ্টানের পৃষ্টপোষকতা করেন স্বপ্নধারা Real Estate এবং হোমলাইফ Gold Star Reality Inc সহ আরোও অনেক পৃষ্টপোষক।

  •