সেই আনোয়ার ইব্রাহীমই হচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

5

সবুজ সিলেট ডেস্ক
মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীম ঘোষণা দিয়েছেন, ক্ষমতাসীন জোট পাকাতান হারাপান তাকে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেছে। গতকাল বুধবার আনোয়ার ইব্রাহীমের এই ঘোষণার মধ্য দিয়ে টালমাটাল মালয়েশিয়ার রাজনীতি নতুন দিকে মোড় নিল।
এর আগে গত সোমবার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ কোনা কারণ না জানিয়ে পদত্যাগ করেন। এরপর দেশটির রাজা তাকে অন্তর্র্বতীকালীন প্রধান মন্ত্রী হিসেবে নিয়োগ দেন। আনোয়ার ইব্রাহীমের পিপলস জাস্টিস পার্টি (পিকেআর) সদস্যরাও ঘোষণা দিয়েছেন যে, তারা দেশনেতা হিসেবে আনোয়ার ইব্রাহীমকেই মনোনীত করেছেন।
মালয়েশিয়ার এই চলমান সংকটের দুই পক্ষ হলো ৯৪ বছর বয়সী মাহাথির মোহাম্মদ ও তার এক সময়ের ঘনিষ্ঠজন ৭২ বয়সী আনোয়ার ইব্রাহীম। ২০১৮ সালে আচমকা তারা জোটবদ্ধ হয়ে নির্বাচন করে নাজিব রাজাককে ক্ষমতাচ্যুত করেন। দুই দশকের বেশি সময় ধরে মালয়েশিয়া শাসন করা মাহাথির হলেন সর্বশেষ এই সংকটের মূলহোতা।
নির্বাচনী প্রতিশ্রæতি ছিল, ক্ষমতায় যাওয়ার কিছুদিন পর আনোয়ার ইব্রাহীমের কাছে প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেবেন মাহাথির। কিন্তু অনেক জল্পনা-কল্পনার পর মাহাথির মোহাম্মদ গত সোমবার পদত্যাগ করলেন ঠিকই কিন্তু প্রতিশ্রæতি রাখলেন না। গুঞ্জন উঠলো আনোয়ার ইব্রাহীমকে বাদ দিয়ে নতুন জোট করে ফের প্রধানমন্ত্রীর পদে বসছেন তিনি।
তবে এমন আভাস কিছুদিন ধরেই পাওয়া গেলেও আজ আনোয়ার ইব্রাহীমের এই ঘোষণা মাহাথিরের ফের প্রধানমন্ত্রী হওয়ার বাসনাকে প্রশমিত করলো। এদিকে এর আগে ক্ষমতাসীন জোট পাকাতান হারপান থেকে মাহাথিরের দলের আইনপ্রণেতারা ইতোমধ্যে পদত্যাগও করেছেন। মাহাথির এখন অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রী।
এদিকে সাম্প্রতিক রাজনৈতিক অচলাবস্থার জন্য সবার কাছে ক্ষমা চেয়েছেন আধুনিক মালয়েশিয়ার গড়ার কারিগর হিসেবে পরিচিত ডা. মাহাথির মোহাম্মদ। গতকাল বুধবার সকালে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি বলেন, ‘একজন সাধারণ মানুষ হিসেবে আমারও ভুল হতে পারে। আমার পদত্যাগ যদি ভুল হয়ে থাকে তাহলে আমি ক্ষমা চাচ্ছি।’
আনোয়ার ইব্রাহীম বলেছেন, ‘পাকাতান হারাপান জোট পুনর্গঠনের জন্য আয়োজিত এক বৈঠকে মাহাথির মোহাম্মদকে সভাপততিত্ব করার অনুরোধ করে আমন্ত্রণ জানানো হয়েছিল, কিন্তু তিনি গত মঙ্গলবারের ওই বৈঠকে উপস্থিত হতে অস্বীকৃতি জানান।’
এরপর আনোয়ার ইব্রাহীমকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করে জোটের সভাপতিমন্ডলীর কমটি। আনোয়ার ইব্রাহীম পরে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা এখন রাজার সিদ্ধান্তের অপেক্ষায় আছি।’
প্রসঙ্গত, মালয়েশিয়ার শাসনব্যবস্থায় রাজার পদটি আলঙ্কারিক হলেও তিনি সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে প্রধানমন্ত্রীকে নিয়োগ দেন।

  •