সিলেটে ‘বাংলাবিদ’র বাছাই অনুষ্ঠিত

12

বাংলা ভাষা নিয়ে দেশের সবচেয়ে বড় মেধাভিত্তিক টেলিভিশন রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ-৪র্থ বর্ষ’র সিলেট বিভাগের বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে। প্রায় দেড় হাজার শিক্ষার্থী এতে অংশ নিয়েছে। গত শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজ প্রাঙ্গণে বাছাই পর্বে ছাত্র-ছাত্রীরা অংশ নেয়। প্রাথমিক বাছাই শেষে মূল পর্বে অংশগ্রহণের সুযোগ পেয়েছে সিলেট বিভাগের সেরা ৮ বাংলাবিদ।
প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা এবং আবৃত্তি শিল্পী মাহীদুল ইসলাম। পরে নির্বাচিতদের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আসলাম উদ্দিন এবং ইস্পাহানি টি লিমিটেডের উপমহাব্যবস্থাপক (বিপণন) এস. এম. দিদারুল হাসান।
ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতায় ৪০ নম্বরের সাহিত্য ও ব্যাকরণভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও ৩০ নম্বরের অনুধাবনমূলক প্রশ্নোত্তরের মাধ্যমে নির্বাচন করা হয় বিভাগীয় সেরা ২০ প্রতিযোগীকে। পরে উচ্চারণ, বানান, ব্যাকরণের দক্ষতা ও প্রত্যুৎপন্নমতিত্ব যাচাইয়ের মাধ্যমে বিচারকদের চুলচেরা বিশ্লেষণে সেরা ৮ জন নির্বাচিত হয়ে ঢাকায় মূলপর্বে অংশগ্রহণের সুযোগ পেয়েছে।
বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্র্যান্ড ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় চতুর্থবারের মতো আয়োজিত হচ্ছে বাংলা প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। ঢাকায় মূল পর্ব শেষে দেশ সেরা বাংলাবিদ জিতে নেবে ১০ লক্ষ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লক্ষ টাকা ও ২ লক্ষ টাকার মেধাবৃত্তি।
এছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবে ১টি ল্যাপটপসহ ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি। বিজ্ঞপ্তি

  •