আক্ষেপ ঘোচানোর মিশনে জিম্বাবুয়ে

4

স্পোর্টস ডেস্ক
বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজর প্রথম ওয়ানডে ম্যাচটির আগের দিন গতকাল শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ে দলের অনুশীলন ছিল বিকেল তিনটা থেকে। ঘড়ির কাঁটায় ঠিক সময়েই ভেন্যুতে এল সফরকারী দলটি। দিনের আলোয় অনুশীলন শুরু করে চালিয়ে গেল সন্ধ্যা সাড়ে ৬টা অবধি। ফ্লাড লাইটের আলোয় চলল সাড়ে তিন ঘণ্টার চোয়ালবদ্ধ অনুশীলন। বুঝতে বাকি রইল না, জয়ের জন্য তারা কতটা মরিয়া হয়ে আছে। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে জিম্বাবুয়ে দলপতি চামু চিবাবাও তেমনই ইঙ্গিত দিয়ে গেলেন।
এমন না হওয়ারও কোনো কারণও নেই। মিরপুর শের-ই-বাংলায় সদ্যই শেষ হওয়া একমাত্র টেস্ট ম্যাচটিতে বাংলাদেশের বিপক্ষে উড়ে গেছে ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে। তাছাড়া ওয়ানডে ফরম্যাটেও প্রায় এক দশকের কাছাকাছি লাল সবুজের বিরুদ্ধে তারা জয় শূন্য।
সংক্ষিপ্ত সংস্করণের এই ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধে জিম্বাবুয়ে সবশেষ সিরিজ জয়ের মুখ দেখেছিল আজ থেকে সাত বছর আগে। ২০১৩ সালে জিম্বাবুয়ে সফরে মুশফিকুর রহিম নেতৃত্বাধীন লাল সবুজের দল তিন ম্যাচ সিরিজের ওয়ানডে হেরেছিল ২-১ ব্যবধানে। কিন্তু ওই শেষ। এরপর আর একটি সিরিজেও লাল সবুজের বিপক্ষে জয়ের মুখ দেখেনি আফ্রিকার এই দেশটি। বিষয়টি তাদের জন্য নিরন্তর আক্ষেপেরই বটে। তবে সেই আক্ষেপ আর বয়ে বেড়াতে চাইছে না আফ্রিকার এই দলটি। আজ রোববার সিলেটে শুরু হওয়া ওয়ানডে সিরিজ দিয়ে চাইছে হারের ঘেরোটোপ থেকে বেরিয়ে আসতে।
গতকাল শনিবার সংবাদ সম্মেলনে এসে চিবাবা জানালেন, ‘বাংলাদেশের বিপক্ষে তাদের ঘরের মাটিতে আমাদের রেকর্ড ভালো না। আমরা এটা বদলাতে চাইছি। এবং এটাই তার সেরা সময়। তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি আছে। দারুণ সুযোগটি কাজে লাগিয়ে আমরা এটা বদলাতে চাইছি।’
আর সেটা করতে নিজেদের সেরাটি দেওয়ার বিকল্প দেখছেন এই রোডেশিয়ান দলপতি। ‘বেশ কয়েক বছর ধরেই আমরা বাংলাদেশে ধারাবাহিক ক্রিকেট খেলে আসছি এবং এখানে আমরা আমাদের সেরা খেলাটি খেলতে পারিনি। সত্যি বলতে আমরা এটা বদলাতে চাই। আমরা আমাদের মানসিকতা বদলে এই কন্ডিশনে জিততে চাইছি।’
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে দুপুর ১টায়।

  •