সিলেটে শুরু হচ্ছে পোড়ামাটির কর্মশালা

4

স্টাফ রিপোর্টার
গোলাপগঞ্জ উপজেলার ঘোষগাঁও এলাকার কুমারপল্লি। প্রায় পাঁচশ’ বছর ধরে এই পল্লির নারী-পুরুষরা মৃৎশিল্পের সাথে জড়িত। আগে মৃৎশিল্পই এখনাকার বাসিন্দাদের একমাত্র জীবিকা থাকলেও প্রশিক্ষণ আর বিপননের অভাবে এখন অনেকেই ছেড়ে দিচ্ছেন এই পেশা।
এ অবস্থায় কুমারপল্লির মৃৎশিল্পীদের রক্ষা ও তরুণদের এই শিল্পে আগ্রহী করে তুলতে উদ্যোগ নিয়েছেন কিছুসংখ্যক সৃজনশীল তরুন। ‘মৃৎ’ নামে একটি সংগঠনের ব্যনারে তারা আয়োজন করেছেন পোড়ামাটির কর্মশালার। আগামী ৫ ফেব্রæয়ারি থেকে ৭ ফেব্রæয়ারি পর্যন্ত গোলাপগঞ্জের কুমারপল্লিতে এ কর্মশালা অনুষ্ঠিত হবে।
‘মাটির টানে আপন ঐতিহ্যের খোঁজে’- এই ¯েøাগানে আয়োজিত কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করবেন শিল্পী তরুণ ঘোষ, শিল্পী মারুফা এ চৌধুরী ও শিল্পী শশাংক মনি চন্দ রিংকু।
কর্মশালায় কুমারপল্লির বাসিন্দাদের পাশপাশি কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যয়তনরত শিক্ষার্থীসহ এ বিষয়ে আগ্রহী যে কেউ অংশ নিতে পারবেন। তবে কুমারপল্লির বাইরের কাউকে কর্মশালায় অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন ফি বাবদ ২ হাজার টাকা প্রদান করতে হবে।
বাইরের অংশগ্রহণকারীদের প্রতিদিন সকাল ৯টায় দক্ষিণ সুরমার হুমায়ুন রশীদ চত্বর থেকে পরিবহনযোগে ঘোষগাঁও কুমারপল্লিতে নিয়ে যাওয়া হবে এবং সেখান থেকে বিকেলে আয়োজকদের উদ্যোগে শহরে ফিরিয়ে আনা হবে।
আয়োজকরা জানান, সিলেটের মৃৎশিল্পকে ফিরিয়ে আনার প্রচেষ্টা হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। কর্মশালায় তৈরিকৃত শিল্পকর্ম নিয়ে পরবর্তীতে প্রদর্শনীর আয়োজন করা হবে।
কর্মশালায় অংশগ্রহণেচ্ছুরা ৩ মার্চ পর্যন্ত নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের জন্য ০১৬৭৯৫৫৪৬১৫ নম্বরে যোগাযোগ করা যাবে।

  •