প্রত্যেক নাগরিককে ভোটার হওয়া প্রয়োজন : বিভাগীয় কমিশনার

2

স্টাফ রিপোর্টার
সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান বলেছেন, রাষ্ট্রের মালিক জনগণই। তাই প্রত্যেক নাগরিককে ভোটার হওয়া প্রয়োজন। একই সাথে নিজের পরিচয়পত্র তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা জাতীয় পরিচয়পত্র এখন সব ক্ষেত্রে প্রয়োজন। আর ডিজিটাল বাংলাদেশে এখন অত্যন্ত মানসম্পন্ন আইডি কার্ড তৈরি হচ্ছে। ভুলের পরিমাণও কমে এসেছে।
গতকাল সোমবার কবি নজরুল অডিটোরিয়াম জাতীয় ভোটার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান বলেন, জনগণের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে একটি নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হতে পারে। সেজন্য যারা ভোটার হবার যোগ্য, তাদের ভোটার হতে হবে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠাই সরকারের অভীষ্ট লক্ষ্য। গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন।
তিনি বলেন, আমরা মধ্যম আয়ের দেশের তালিকায় চলে এসেছি, ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করবে। সেজন্য সব ক্ষেত্রে আমাদের উন্নয়ন করতে হবে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এস এম আসাদুজ্জামান বলেন, পৃথিবীর বিভিন্ন গণতান্ত্রিক দেশে বিশেষ করে সার্কভুক্ত দেশ এবং ফেমবোসার প্রতিনিধিত্বকারী দেশ হিসেবে জাতীয়ভাবে ভোটার দিবস উদযাপনের জন্য বর্তমান কমিশন দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়। দিবসটি মূলত গণসচেতনতা ও প্রচারণামূলক হওয়ায় সাধারণ জনগণসহ তরুণ ভোটারদের মধ্যে আগ্রহ, উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি করা।
এসময় আরও বক্তব্য রাখেন-সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহ, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুবুল আলম, উপ-পুলিশ কমিশনার সুহেল রেজা।
সভাপতির বক্তব্যে এম কাজী এমদাদুল ইসলাম বলেন, আমরা ইদানিং লক্ষ্য করছি ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি কমে যাচ্ছে, এটা সুখের খবর নয়। এ ব্যাপারে আমাদের জনসচেতনতা সৃষ্টি করতে হবে।
এদিন জাতীয় ভোটার দিবস উপলক্ষে কবি নজরুল অডিটোরিয়ামের বাইরে একটি সেবাকেন্দ্র স্থাপন করে নির্বাচন কমিশন। যেখানে সাধারণ নাগরিকরা ভোটার তালিকায় নাম উঠানো এবং আইডি কার্ড সংক্রান্ত নানা সেবা গ্রহণের সুযোগ রাখা হয়েছে।

  •