গোয়াইনঘাটে হচ্ছে ১০টি পিআইও ব্রিজ

11

গোয়াইনঘাট উপজেলায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। প্রত্যান্তাঞ্চল এ উপজেলার প্রতিটি সমস্যা ও সম্ভাবনার সাথে সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি সুপরিচিত। এরই ধারাবাহিকতায় ৩ কোটি টাকা ব্যায়ে উপজেলার ৯টি ইউনিয়নের গুরুত্বপূর্ণ স্থানে ত্রাণ ও দুর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রণালয় ১০টি ব্রিজ নির্মাণ কাজ বাস্তবায়ন করছে। তবে জনগুরুত্বপূর্ণ ওই ১০টি খালের উপর কালভার্ট গুলো নির্মাণ করার দীর্ঘদিনের দাবি ছিল।
এই ১০টি খালে চরম ঝুঁকি নিয়েই শিক্ষার্থীসহ স্থানীয়রা পারাপার হতেন। নির্মাণাধীন পিআইও ব্রিজ গুলোর বর্তমানে খাল গুলোতে কালভার্ট নির্মাণ কার্যক্রম দ্রæত এগুচ্ছে। জনগুরুত্বপূর্ণ ১০টি স্থান দিয়ে প্রায় প্রতিদিন অর্ধ লক্ষ মানুষ চলাচল করেন। নির্মাণধীন ব্রিজের কার্যক্রম দ্রæত এগোচ্ছে দেখে ভুক্তভোগী মানুষের মুখে হাসি ফুটেছে।
পিআইও কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, আয়তন ও জনসংখ্যার দিক দিয়ে গোয়াইনঘাট উপজেলাটি দেশের অন্যতম বৃহৎ একটি উপজেলা। পাহাড়ের পাদদেশে ও নিন্মাঞ্চচল হওয়ায় উপজেলাটিতে অসংখ্যক সেতু, ব্রিজ ও কালভার্টের চাহিদা বিদ্যমান রয়েছে। গোয়াইনঘাট উপজেলায় কয়েক শতাধিক পিআইও ব্রিজ স্থাপন করে সিংহভাগ এলাকাকে যান চলাচলের উপযোগী করে তুলছেন। এছাড়াও যান চলাচলের উপযোগী নয় এমন সব এলাকা কে যান চলাচলের উপযোগী করে তুলছেন।
ব্রিজ নির্মাণের স্থান গুলো উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নে ১টি, ফতেহপুর ইউনিয়নে ১টি, নন্দীরগাওঁ ইউনিয়নে ১টি, তোয়াকুল ইউনিয়নে ১টি, ডৌবাড়ী ইউনিয়নে ১টি, রুস্তুপুর ইউনিয়নে ১টি, তোয়াকুল ইউনিয়নে ১টি, লেঙ্গুরা ইউনিয়নে ১টি, আলীরগাওঁ ইউনিয়নে ১টি, এবং পূর্ব জাফলং ইউনিয়নে ১টি করে ব্রিজ নির্মাণ কাজ চলছে। প্রতিটি ব্রিজ নির্মাণে ব্যায় হচ্ছে ৩০ লাখ টাকা।
সরেজমিনে নির্মাণধীন বিভিন্ন ব্রিজের নিকটবর্তী শিক্ষার্থী ইয়ামনি মিয়া, রানা আহমেদ, রুমেনা বেগম, শফিক বলেন, আমরা বহু কষ্টে সড়কটি দিয়ে স্কুল মাদরাসায় যাতায়াত করতাম।
পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের সদস্য জিলানী আহমেদ বলেন, উন্নয়ন পরিক্রমায় পিআইও ব্রিজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই ১০ টি ব্রিজের নির্মাণ কাজ শেষ হলে চলাচলের জন্য স্থানীয়দের আর কোনো অসুবিধা হবে না।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) শীর্ষেন্দু পুরকায়স্থ জানান, ত্রাণ ও দুর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রণালয় থেকে ২০১৯ -২০২০ অর্থ বছরে গোয়াইনঘাট উপজেলায় ১০টি ব্রিজ নির্মাণের জন্য ৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। প্রতিটি ব্রিজ নির্মাণে ব্যায় হবে ৩০ লাখ টাকা। ইতিমধ্যে সবকয়টি ব্রিজের স্থান পরিদর্শন করে বেশকটিতে নির্মাণ কাজ শুরু করা হয়েছে।
গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার নাজমুস সাকিব বলেন, সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি মহোদয়ের সার্বিক প্রচেষ্টা ও আন্ত রিকতায় উপজেলার জনগুরুত্বপূর্ণ ১০ টি খালের ওপর ব্রিজ নির্মাণের জন্য ৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে ত্রান ও দূর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রনালয়। বরাদ্দকৃত ওই ১০টি ব্রিজের নির্ধারিত সংশ্লিষ্টদের সাথে নিয়ে একাধিক বার পরিদর্শন করে বেশকটি ব্রিজের নির্মাণ কাজ শুরু করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশ ক্রমে অনুরোধ করা হয়েছে।

  •