করোনা কিনা নিশ্চিত হতে সময় লাগবে ২ দিন

14

স্টাফ রিপোর্টার
সিলেটের প্রবাসী করোনা ভাইরাসে আক্রান্ত কি না তা নিশ্চিত হতে আরও দুইদিন সময় লাগবে বলে জানিয়েছেন ওসমানী হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায়।
গতকাল বৃহস্পতিবার দুপুরে সিলেটের শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালে সাংবাদিকদের তিনি এ কথা জানান।
গত বুধবার রাতে এই হাসপাতালেই করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে সিলেটের কানাইঘাটের এক দুবাই প্রবাসীকে ভর্তি করা হয়। এ নিয়ে নগরীতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ অবস্থায় সংবাদ সম্মেলনে আসেন ওসমানী হাসপাতালের উপ-পরিচালক।
তিনি বলেন, সন্দেহভাজন ব্যক্তিকে হাসপাতালের আলাদা কেবিনে রাখা হয়েছে। তাকে দেখতে ঢাকা থেকে আইসিসিডিআর’বি-এর একটি দল বৃহস্পতিবার সকালে সিলেট এসেছিলেন। তারা রক্তের নমুনা নিয়ে গেছেন। পরীক্ষা করে তার করোনা কি না নিশ্চিত হতে দুইদিন সময় লাগবে।
এই সময়ে রোগীর নিয়মিত চিকিৎসা চলছে বলে জানিয়ে ডা. হিমাংশু লাল রায় বলেন, বৃহস্পতিবার ওসমানী হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ওই রোগীকে দেখে এসেছেন। চিকিৎসা বিষয়ক প্রয়োজনীয় নির্দেশনাও তিনি দিয়েছেন।
ড. হিমাংশু জানান, ওই প্রবাসী অনেকদিন থেকেই শ্বাসকষ্টে ভোগছিলেন। তিনি দুবাইতে একটি হোটেলে কাজ করতেন। সেই হোটেলে চীনের বেশ কয়েকজনও অবস্থান করছিলেন। একারণে তার প্রতি সন্দেহ আরও গাঢ় হয়েছে। তবে কোনোকিছুই এখনও নিশ্চিত নয়। তাই আতঙ্কিত হওয়ারও কিছু হয়নি। তবে সতর্ক থাকতে হবে।
কারও মধ্যে করোনা ভাইরাসের লক্ষণ দেখা দিলে তাকে জনসমাগম এড়িয়ে কিছুদিন আলাদা থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, ওই প্রবাসীর পরিবারের সদস্যদের মধ্যে যারা তার সাথে এই কদিন বেশি মেলামেশা করছেন তাদেরকেও কিছুদিন ঘরের বাইরে না বেরোনোর কথা বলেছি।
জানা যায়, দুবাইপ্রবাসী কানাইঘাটের ওই যুবক গত বুধবার ওসমানী হাসপাতালের জরুরী বিভাগে চিকিৎসা নিতে আসেন। এসময় তার লক্ষণ দেখে সন্দেহ হওয়ায় জেলা প্রশাসনের নির্দেশে তাকে সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে পাঠানো হয়।

  •