বিশ্ব ক্রিকেটের রেকর্ড বইয়ে উঠে গেল তামিম-লিটনের জুটি

16

স্টাফ রিপোর্টার
উপলক্ষ্যটা অনেক বড়। দলের সবার প্রিয় বড় ভাই মাশরাফি বিন মর্তুজার অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ। আজকের পর আর কখনওই টস করতে নামবেন না মাশরাফি। নিঃসন্দেহে দলের সবার জন্যই আবেগঘন মুহূর্ত।
আর সে উপলক্ষ্যটাকে রাঙিয়ে রাখতেই যেন রেকর্ডের পর রেকর্ড গড়লেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। শুধু দেশের গণ্ডিতেই আটকে থাকেননি এ দুই ওপেনার। বরং রেকর্ডটাকে নিয়ে গেছেন বিশ্বমঞ্চে।
বৃষ্টির কারণে ম্যাচটি নেমে এসেছে ৪৩ ওভারে। ম্যাচের দৈর্ঘ্য কমলেও ব্যাটিংয়ের ধার কমতে দেননি তামিম ও লিটন। আগের দুই ম্যাচে একটি করে সেঞ্চুরি করেছিলেন দুজন। গতকাল শুক্রবার করলেন দুজন একসঙ্গে। গড়েছেন দেশের ইতিহাসের সর্বোচ্চ রানের জুটি।
ইনিংসের ৪১তম ওভারে সাজঘরে ফিরেছেন লিটন। তার আগে খেলেছেন বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৬ রানের ইনিংস। আর দলীয় সংগ্রহ তখন ২৯২। নিঃসন্দেহে যেকোনো উইকেটে দেশের ইতিহাসের সেরা জুটি এটিই। তারা ভেঙেছেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের করা ২২৪ রানের জুটি।
শুধু দেশের রেকর্ড নয়। তামিম-লিটনের জুটি উঠে গেছে বিশ্ব ক্রিকেটের রেকর্ডবইয়ে। ওয়ানডে ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটি এটি। সর্বোচ্চ রানের ওপেনিং জুটির বিশ্বরেকর্ডটি ৩৬৫ রানের, ওয়েস্ট ইন্ডিজের জন ক্যাম্পবেল ও শাই হোপের দখলে।
এছাড়া ৩০০’র বেশি ওপেনিং জুটি আছে শুধুমাত্র পাকিস্তানের ফাখর জামান ও ইমাম উল হকের। জিম্বাবুয়ের বিপক্ষেই তারা গড়েছিলেন ৩০৪ রানের উদ্বোধনী জুটি। এরপরই ২৯২ রানের জুটিটি এল তালিকায়।
শুধু ওপেনিং জুটির হিসেব যদি একপাশে রাখা যায়, তবু তামিম-লিটন বিশ্ব ক্রিকেটের সেরা জুটিগুলোর মধ্যে নিজেদের নাম খুঁজে পাবেন। যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটিতে এটি যে এখন উঠে গেছে ছয় নম্বরে।
ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের ওপেনিং জুটি
১. জন ক্যাম্পবেল-শাই হোপ (ওয়েস্ট ইন্ডিজ) : ৩৬৫ বনাম আয়ারল্যান্ড (২০১৯)
২. ফাখর জামাল-ইমাম উল হক (পাকিস্তান) : ৩০৪ বনাম জিম্বাবুয়ে (২০১৮)
৩. তামিম ইকবাল-লিটন দাস (বাংলাদেশ) : ২৯২ বনাম জিম্বাবুয়ে (২০২০)
৪. সনাথ জয়াসুরিয়া-উপুল থারাঙ্গা (শ্রীলঙ্কা) : ২৮৬ বনাম ইংল্যান্ড (২০০৬)
৫. ট্রাভিস হেড-ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) : ২৮৪ বনাম পাকিস্তান (২০১৭)
ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি
১. লিটন দাস-তামিম ইকবাল : ২৯২ রান বনাম জিম্বাবুয়ে (২০২০)
২. মাহমুদউল্লাহ রিয়াদ-সাকিব আল হাসান : ২২৪ রান বনাম নিউজিল্যান্ড (২০১৭)
৩. ইমরুল কায়েস-সৌম্য সরকার : ২২০ রান বনাম জিম্বাবুয়ে (২০১৮)
৪. সাকিব আল হাসান-তামিম ইকবাল : ২০৭ রান বনাম ওয়েস্ট ইন্ডিজ (২০১৮)
৫. লিটন দাস-সাকিব আল হাসান : ১৮৯* বনাম ওয়েস্ট ইন্ডিজ (২০১৯)

  •