সিলেটে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন স্বাধীনতাত্তোর নারীদের পুনর্বাসনের ব্যবস্থা করেন বঙ্গবন্ধু

6

সবুজ সিলেট ডেস্ক
“প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার”- এই প্রতিপাদ্যকে ধারণ করে সারাবিশে^র ন্যায় সিলেটেও ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস-২০২০ পালিত হয়েছে। সিলেট জেলা প্রশাসন এবং মহিলা বিষয়ক অধিদপ্তর ও সমমনা সকল সরকারি-বেসরকারি সংগঠনের উদ্যোগে গতকাল রোববার সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় সিলেট প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য এক র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।
র‌্যালি শেষে সকাল সোয়া ৯ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নারী দিবসের আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এম কাজী এদদাদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিডিএলজি মীর মাহবুবুর রহমান, সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মÐল, বøাস্টের পরিচালক অ্যাডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শাহিনা আক্তার, সাবেক এমপি সৈয়দা জেবুন্নেসা হক।
সভার শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করা হয়। পরে নারী উন্নয়নে তাঁর অবদানের কথা উল্লেখ করে বক্তারা বলেন, বঙ্গবন্ধু ১৯৭৪ সালে সদ্য স্বাধীন হওয়া বাংলাদেশে নারী পুনর্বাসন কেন্দ্র গড়ে তুলেন এবং স্বাধীনতা যুদ্ধের প্রাক্কালে নির্যাতনের শিকার হওয়া নারীদের পুনর্বাসনের ব্যবস্থা করেন। সময়ের ধারাবাহিকতায় তা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে রূপ নেয়।
কর্মসূচিতে অংশগ্রহণ করে সিলেট মেট্রোপলিটন পুলিশ, মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেটের বিভিন্ন সংগঠন, স্থানীয় এনজিও প্রতিষ্ঠান ব্র্যাক, সূচনা, এফআইভিডিবি, আইডিয়া, ওয়ার্ল্ড ভিশন, এফপিএবি, অর্গানাইজেশন অব্ ফিমেল ইনকাম সোর্স, এডাব, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্র্রিজ, সিলেট যুব একাডেমি, বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতি, জাতীয় মহিলা সংস্থা, সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্র্রিজ, বøাস্ট, ওমেন ফর ওমেন রাইটস্, আদিবাসী নারী কল্যাণ সমিতিসহবিভিন্ন সংগঠন।
রাগীব রাবেয়া হাসপাতাল : ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ শিরোনামে জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে গতকাল রোববার পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।
শুধুমাত্র আনুষ্ঠানিকতার মধ্যে দিনটিকে সীমাবদ্ধ না রেখে সেবামূলক কিছু করার প্রত্যয়ে নেয়া হয় এবারের কর্মসূচী। দিবসটি উপলক্ষ্যে কলেজ ও হাসপাতালের সকল নারী চিকিৎসকদের অর্থায়নে সারাদিনব্যাপী হাসপাতালের বহির্বিভাগে নয় শতাধিক রোগীর বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। এছাড়াও মাসব্যাপী হাসপাতালের গাইনিকোলজী বিভাগে বিনামূল্যে মহিলাদের জরায়ূর মুখের ক্যান্সার শনাক্তকারী প্রাথমিক পরীক্ষা করা হবে। কেক কাটা ও বেলুন উড্ডয়নের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয় এবং সকলের অংশগ্রহণে দিবসের প্রারম্ভে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ ও প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. আবেদ হোসেন।
এ সময় উপস্থিত ছিলেন কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক ডা. এ.কে.এম. দাউদ ও হাসপাতালের পরিচালক ও শিশুরোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. তারেক আজাদ। এছাড়াও উপস্থিত ছিলেন এনাটমী বিভাগের অধ্যাপক ডা. আয়েশা আক্তার, ফিজিওলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. রেজিনা মুস্তারিন ও অন্যান্য বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান সহঅত্র প্রতিষ্ঠানের শিক্ষক-চিকিৎসকরা।
সীমান্তিক : আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে সীমান্তিকের ডিপ্লোমা ইন মিডওয়াইফারীর উদ্যোগে আলোচনাসভা গতকাল রোববার সকালে নগরীর মাছমপুরস্থ মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবীর সীমান্তিক কমপ্লেক্সের হল রুমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফ্যামেলি প্ল্যানিং সিলেটের রিজোনাল কনসালটেন্ট ডা. ওমর গুল আজাদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সীমান্তিকের উপনির্বাহী পরিচালক কাজী হুমায়ুন কবীর।
ডেভেলোপিং মিডওয়াইভস্ প্রজেক্ট সীমান্তিকের প্রজেক্ট ম্যানেজার ফাতেহা জান্নাত মৌর সভাপতিত্বে ও স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠান পরিচালনা করেন ৫ম ব্যাচের ছাত্রী রুমি বেগম ও ৬ষ্ঠ ব্যাচের সাদিয়া আক্তার মৌ। আলোচনাসভায় সীমান্তিকের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোাগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটিকা, কবিতা, সংগীত, নৃত্য পরিবেশন করে শিক্ষার্থীরা।
প্রধান অতিথির বক্তব্যে ডা. ওমর গুল আজাদ বলেন, নারীরা এখন আর পিছিয়ে নেই। পুরুষদের সাথে তালমিলিয়ে সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। শিক্ষা-চিকিৎসা, উন্নয়নসহসকল ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ রয়েছে। নারীদেরকে সম্মান ও মর্যাদা প্রদানের মাধ্যমে সম্মিলিতভাবে দেশকে আরো এগিয়ে নিতে হবে। তিনি বলেন, বাংলাদেশের নারী-পুরুষদের সমতা আনতে হলে বাল্য বিবাহ বন্ধ ও মেয়েদেরকে শিক্ষিত করতে হবে। বাল্য বিবাহ বন্ধ না হলে নারীর ক্ষমতায়ন সম্ভব হবে না। বর্তমানে দেশে নারী ক্ষমতায়ন, বাল্য বিবাহ বন্ধ, নারী শিক্ষা ইত্যাদি ক্ষেত্রে ব্যাপক সাফল্য লাভ করেছে। তিনি বলেন কোন কাজই এককভাবে করা সম্ভব না। তাই নারী-পুরুষ এক সাথে কাজ করার মাধ্যমে পরিবার, সমাজ ও দেশকে আরো এগিয়ে নিতে হবে।
সিকৃবি : প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার- এই শ্লোগানকে সামনে রেখে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষ্যে গতকাল রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয় একটি শোভাযাত্রা। শোভাযাত্রাটির নেতৃত্ব দেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। এসময় রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মিটু চৌধুরীসহবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রায় অংশ নেন।
শোভাযাত্রায় শিক্ষক সমিতি, অফিসার পরিষদ, কর্মচারী পরিষদ, হল প্রভোস্টবৃন্দ, প্রক্টরিয়াল বডিসহবিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ছাত্রী ও ছাত্ররা অংশ নিয়েছে।
এরপর মুজিব শতবর্ষ উদযাপন কমিটির সহযোগিতায় বিশ্ব নারী দিবস উপলক্ষ্যে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন প্রতিরোধকল্পে অভিযোগ কমিটির সভাপতি এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন প্রফেসর ড. সানজিদা পারভীন রিতুর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের প্রফেসর ড. নাসরিন সুলতানা লাকীর পরিকল্পনায় পরিকল্পনায় ও ব্যবস্থাপনায় এবং কৃষি অর্থনীতি ও পলিসি বিভাগের লেকচারার তাবিয়া বিনতে শানের সঞ্চলনায় আলোচনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মিটু চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড, অফিসার পরিষদের সভাপতি মো. আনিছুর রহমান, প্রক্টর ড. সোহেল মিঞা।
যৌন নিপীড়ন প্রতিরোধকল্পে অভিযোগ কমিটির সভাপতি প্রফেসর ড. সানজিদা পারভীন রিতু বলেন, নারী-পুরুষ ভেদাভেদ না করে মেধা ও পরিশ্রমের ভিত্তিতে যোগ্য ব্যক্তিদের বিভিন্ন পদে স্থান পাওয়া জরুরী। তিনি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সাহসের সাথে পথ চলতে অনুরোধ করেন। ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার বলেন, পরিবার থেকেই নারীদের সম্মান করার প্রাথমিক শিক্ষাটুকু দেয়া উচিত।
কৃষক ফেডারেশন : খাদ্য সংগ্রামে হবে নারীর ক্ষমতায়ন এই ¯েøাগানকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে কৃষক ফেডারেশন জেলা, বাংলাদেশ কিষাণী সভা, বাংলাদেশ ভূমিহীন সমিতি, বাংলাদেশ আদিবাসী সমিতি, সিলেটের উদ্যোগে গতকাল রোববার নগরীর চৌহাট্টস্থ শহিদ মিনারের সামন থেকে সকাল ১১টায় এক র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় কোর্ট পয়েন্টে গিয়ে এক সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়।
কৃষক ফেডারেশন জেলা শাখার সভাপতি এম. এ হান্নানের সভাপতিত্বে ও কৃষক ফেডারেশন কানাইঘাট উপজেলা শাখার সাধারণ সম্পাদক মাওলানা এখলাছুর রহমান চৌধুরীর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আব্দুল খালিক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সিলেট বিভাগের সভাপতি ও দৈনিক যুগান্তর পত্রিকার সিনিয়র ফটো সাংবাদিক মামুন হাসান, বাংলাদেশ কৃষক ফেডারেশন সিলেট জেলা শাখার মহিলা সভানেত্রী ইয়াসমিন সুলতানা মধু, বাংলাদেশ কৃষক ফেডারেশন সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, সহসভাপতি নাজিম উদ্দিন, সহসাধারণ সম্পাদীকা তামান্না বেগম, কোষাধ্যক্ষ আন্নি বেগম, বাংলাদেশ কৃষক ফেডারেশন ফেঞ্চুগঞ্জ উপজেলা শাখার সভানেত্রী ফেনসি বেগম, সাধারণ সম্পাদীকা শামীমা বেগম, কানাইঘাট উপজেলার সভানেত্রী মোছা. আবিদা বেগম, মোগলাবাজার থানার সভানেত্রী মোছা. হাসনা আক্তার হেনা, সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক আব্দুল মতিন, ফেঞ্চুগঞ্জ উপজেলা শাখার মহিলা সদস্য লাভলী বেগম, হাওয়ারুন বেগম, লোভী বেগম, জেবা বেগম, ফেঞ্চুগঞ্জ উপজেলা শাখার কৃষক ফেডারেশনের সভাপতি আহমদ আলী, মোস্তাক মিয়া, বাক্কর মিয়া, মইদ আলী, বুরহান মিয়া।
জগন্নাথপুর প্রতিনিধি : প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার-প্রতিপাদ্যে জগন্নাথপুর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে হিলিপ-এলজিইডির সহযোগিতায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ১০টায় বর্ণাঢ্য র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদের রাধারমণ মিলনায়তনে আলোচনাসভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইয়াসির আরাফাতের সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক্ষক উনু মিয়ার পরিচালনায় বক্তব্য রাখেন জগন্নাথপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা আক্তার, এলজিইডির উপজেলা প্রকৌশলী গোলাম সারোওয়ার, উপজেলা তথ্যসেবা কর্মকর্তা লুফিয়া জান্নাত, জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়, সংগঠক সালাউদ্দিন, দৈনিক সবুজ সিলেট প্রতিনিধি মো. আব্দুল হাই, হবিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছালেহা পারভীন।

জামালগঞ্জ প্রতিনিধি : প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার -এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জামালগঞ্জে আর্ন্তজাতিক নারী দিবসে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার সকাল জামালগঞ্জ উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে হল রুমে র‌্যালি শেষে আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা পাল। বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) বীনা রানী তালুকদার, ভাইস চেয়ারম্যান গোলাম জিলানী আফিন্দী রাজু, নারীনেত্রী ডা. আয়েশা খানম, জেসিস ম্যানেজার রুমানা বেগম, লক্ষী রানী দাস।

কমলগঞ্জ প্রতিনিধি : মৌলভীবাজারের কমলগঞ্জে প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে র‌্যালি ও আলোচনাসভার মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর-এর আয়োজনে গতকাল রোববার সকাল ১১ টায় র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নাসরিন চৌধুরীর সভাপতিত্বে ও বিউটিফিকেশন প্রশিক্ষক (আইজিএ প্রকল্প মহিলা বিষয়ক অফিস) রাইয়ান চৌধুরী চৈতি’র পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মঞ্জুশ্রী রায়, উপজেলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, ওসি তদন্ত সুধীন চন্দ্র দাস। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মধুছন্দা দাস।
এছাড়াও উপজেলা নারী উন্নয়ন সংস্থা, জয়িতাবৃন্দ, কমলগঞ্জ বহুমুখী উচ্চবিদ্যালয়, কমলগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।

নবীগঞ্জ প্রতিনিধি : প্রজন্ম হোক সমতার সকল নারীর অধিকার এই প্রতিপাদ্যকে সামনে রেখে নবীগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উদ্যেগে ও ব্রাকের সহযোগীতায় আর্ন্তজাতিক নারী দিবস ২০২০ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল রোববার সকালে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের সামন থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরে প্রদক্ষিণ শেষে উপজেলা হল রুমে নারীর ক্ষমতায়নে বঙ্গবন্ধুর ভুমিকা নিয়ে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মুমিনের সভাপতিত্বে ও মহিলা বিষয়ক কর্মকর্তা নুসরাত ফেরদৌসীর পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নবীগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম। এতে বিশেষ অতিথি ছিলেন, প.প কর্মকর্তা শাহাদত হোসেন, আবাসিক মেডিকেল অফিসার জিল্লুর রহমান পজিপ কর্মকর্তা শাকিল আহমেদ, নবীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো. সরওয়ার শিকদার, সাধারণ সম্পাদক মো. আলমগীর মিয়া, নবীগঞ্জ পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর পারুল আক্তার, রোখেয়া বেগম, ব্রাক ক্ষুদ্র্নের ফিল্ড সুপারভাইজার আব্দুর রহিম, কৃষি উপসহকারী কামরুন্নাহার সুমা।
ছাতক প্রতিনিধি : ছাতকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। ছাতক পৌরসভা ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে পৃথক র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। গতকাল রোববার সকালে পৌরসভা কার্যালয়ের সামন থেকে বের করা হয় এক বর্নাঢ্য র‌্যালি। র‌্যালি শেষে পৌরসভার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনাসভা।
পৌর মেয়র আবুল কালাম চৌধুরীর সভাপতিত্বে ও সচিব আবুজর গিফারীর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন, পৌরসভার নির্বাহী প্রকৌশলী লিয়াকত আলী মোল্লা, পৌর কাউন্সিলর শামছুর নাহার, মিলন রানী দাস, তাসলিমা জান্নাত কাকলী, চন্দ্রনাথ বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষিকা রীনা বেগম, ছাতক সরকারী বহুমুখী মডেল হাইস্কুলের শিক্ষক দেলোয়ার হোসেন খান, শিক্ষার্থী সাদিকুন নাহার সাদিয়া, সামিয়া আক্তার ইমা, ¯েœহা দেবরায় জয়ী। র‌্যালিতে ছাতক সরকারী বহুমুখী মডেল হাইস্কুল, চন্দ্রনাথ বালিকা উচ্চবিদ্যালয় ও পৌর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও পৌর কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
এদিকে উপজেলা নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে আয়োজিত নারী দিবসের র‌্যালি শেষে উপজেলা মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান লিপি বেগমের সভাপতিত্বে ও ইউআরসি ইন্সট্রাকটর মোস্তফা আহসান হাবিবের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ফজলুর রহমান। বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পুলিন চন্দ্র রায়, আওয়ামী লীগ নেতা চান মিয়া চৌধুরী, পৌর মহিলা কাউন্সিলর মিলন রানী দাস, সূর্যের হাসি ক্লিনিকের পরিচালক স্বপ্না বেগম, ইউপি সদস্যা আফিয়া বেগম, প্রিয়বালা রানী দাস, হাসনা আক্তার মিম।

  •