দুর্যোগ মোকাবেলায় সিলেট জেলা প্রশাসনের মহড়া

11

স্টাফ রিপোর্টার
দুর্যোগ ঝুঁকি হ্রাসে পূর্ব প্রস্তুতি, টেকসই উন্নয়নে আনবে গতি- এই ¯েøাগানকে সামনে রেখে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২০ উপলক্ষে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল মঙ্গলবার সকালে নগরীর রসময় মেমোরিয়াল উচ্চবিদ্যালয়ে অগ্নিকান্ড ও ভ‚মিকম্প বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আয়োজনে প্রধান অতিথি হিসেবে মহড়ায় উদ্বোধনী বক্তব্য দেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আবুল কালাম।
ভ‚মিকম্প ও অগ্নিকান্ড থেকে রক্ষা বিষয়ে মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, দুর্যোগ ঝুঁকি হ্রাসে পূর্ব প্রস্তুতি, টেকসই উন্নয়নে আনবে গতি, যা জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষমাত্রার সাথে সামঞ্জস্যপূর্ণ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সাড়ম্বরে উদযাপনের লক্ষ্যে মুজিববর্ষ ঘোষণা করা হয়েছে। মুজিববর্ষে টেকসই উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে সকল কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। দুর্যোগ মোকাবিলায় পূর্ব প্রস্তুতির মাধ্যমে জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। এ কারণে দুর্যোগ প্রস্তুতি দিবসের গুরুত্ব অপরিসীম।
মহড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা শফিক উদ্দিন আহমদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. হিরণ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সিলেটের উপ-সহকারী পরিচালন জাবেদ হোসেন মো. তারেক, সিনিয়র স্টেশন অফিসার এস এম হুমায়ুন কার্নেয়ান, সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী, রসময় মেমোরিয়াল উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল আলম, কারিতাস সিলেটের জুনিয়র কর্মসূচি কর্মকর্তা মো. আবু তাহের, ইসলামিক রিলিফ সিলেটের ইনচার্জ মো. জাহিদুল ইসলাম প্রমুখ।

  •