শিক্ষিত বেকার প্রতিবন্ধীদের সরকারি চাকুরির দাবিতে মানববন্ধন

5

মুজিব বর্ষ উপলক্ষে শিক্ষিত বেকার প্রতিবন্ধী ব্যক্তিদের যোগ্যতা অনুযায়ী সরকারি ও অর্ধ-সরকারি প্রতিষ্ঠানে চাকুরি প্রদানের দাবীতে বাংলাদেশ প্রতিবন্ধী নাগরিক ঐক্য পরিষদ সিলেটের উদ্যোগে এক মানববন্ধন গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর কোর্ট পয়েন্টে অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ প্রতিবন্ধী নাগরিক ঐক্য পরিষদ সিলেটের আহবায়ক ইমাম উদ্দিনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সদস্য মোঃ মাহমুদুল হাসান, সুমন ভট্টাচার্য্য, মোঃ রইছ উদ্দিন প্রমুখ নেতৃবৃন্দ।
মানববন্ধন শেষে নেতৃবৃন্দ সরকারি চাকুরির দাবীতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন ও সিলেটে বিভাগীয় কমিশনার বরাবরে পৃথক পৃথক স্মারকলিপি প্রদান করেন।
মানববন্ধন চলাকালে বক্তারা সিলেটের শিক্ষিত বেকার প্রতিবন্ধী ব্যক্তিদের যোগ্যতা অনুযায়ী সরকারি ও অর্ধ-সরকারি প্রতিষ্ঠানে চাকুরি দেয়ার দাবি জানিয়ে বলেন, সিলেট বিভাগে হাজার হাজার প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আমরা কয়েকজন প্রতিবন্ধী ব্যক্তি তীব্র প্রতিকূলতার মধ্য দিয়ে অনার্স, মাস্টার্স, ডিগ্রি পাস করেছি। জীবনের সাথে যুদ্ধ করে যেখানে বেঁচে থাকাই কষ্টকর ও যন্ত্রণাদায়ক সেখানে আমরা অত্যান্ত সফলতার সাথে পড়াশোনা শেষ করেছি। কিন্তু অত্যান্ত দুঃখজনক যে, শারীরিক অসুস্থতার কারণে বেসরকারি প্রতিষ্ঠানগুলো আমাদেরকে চাকুরী দিচ্ছে না। তারা বলেন, সরকারি চাকুরিতে প্রতিবন্ধীদের জন্য কোটা পদ্ধতি থাকলেও যথাযথ ভাবে ব্যবহৃত না হওয়ায় আমরা চাকুরি পাচ্ছি না। পারিবারিক অস্বচ্ছলতা ও শারীরিকভাবে অস্বচ্ছল হওয়ায় আজ আমরা মানবেতর জীবন যাপন করছি।
বক্তরা মানবিক দিক বিবেচনা করে শিক্ষিত বেকার প্রতিবন্ধী ব্যক্তিদের যোগ্যতা অনুযায়ী সরকারি চাকুরি প্রদানের জন্য সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি উদাত্ত আহবান জানান।

  •