শাবিতে প্রথম বারের মতো বক্ল চেইন প্রযুক্তিতে সনদ যাচাই চালু

3

শাবি প্রতিনিধি
দেশের প্রথম বারের মতো বøক চেইন প্রযুক্তির সাহায্যে শিক্ষার্থীদের সনদ যাচাইয়ের পদ্ধতি চালু করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়। গতকাল বুধবার বিকালে উপাচার্যের কনফারেন্স কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ কথা বলেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
তিনি বলেন, ডিটিটাল বাংলাদেশের একটি প্রধান উদ্দেশ্য হচ্ছে স্বচ্ছতা। এই পদ্ধতিতে শিক্ষার্থীদের তথ্যসমূহ বিভিন্ন বøকে একটির পর একটি চেইন আকারে সংরক্ষণ করা হবে। এই প্রযুক্তির মাধ্যমে বিশে^র যেকোনো জায়গা থেকে বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের সনদ যাচাই করা যাবে।
তিনি আরো বলেন, শিক্ষার্থীদের মূল সনদের সাথে একটি কিওয়ার্ড থাকবে। যার মাধ্যমে শিক্ষার্থীদের একাডেমিক তথ্যসহ বিভিন্ন তথ্য যাচাই করা যাবে। এর আগে গত মঙ্গলবার সিলেটের কোম্পানীগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কে অনুষ্ঠিত ‘প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সুযোগ তৈরির ক্ষেত্রে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এ প্রযুক্তির উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদিশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ। সেমিনারে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

  •