আতঙ্কিত না হয়ে একসঙ্গে করোনা মোকাবিলার আহবান সার্ক নেতাদের

5

সবুজ সিলেট ডেস্ক
করোনা ভাইরাস মোকাবিলায় আতঙ্কিত না হয়ে প্রস্তুতি নেওয়ার জন্য সার্ক দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের প্রতি আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি করোনা ভাইরাসের বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ের কথাও বলেন।
করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় নির্ধারণে গতকাল রোববার সার্ক দেশগুলোর রাষ্ট্রপ্রধানরা একত্রিত হয়েছেন। ভিডিও কনফারেন্সে তারা এ বিষয়ে করণীয় সম্পর্কে নিজেদের অভিমত তুলে ধরছেন।
ভিডিও কনফারেন্সে মোদি বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় আমরা একসঙ্গে কাজ করবো, একসঙ্গে প্রস্তুতি নেবো এবং একসঙ্গে জয়লাভ করব।
এ সময় তিনি কোভিড-১৯ রোগ মোকাবিলায় ভারতের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।
এছাড়া ‘স্বাস্থ্যকর পৃথিবীর’ জন্য সময়োপযোগী কার্যকলাপের প্রতি জোর দিয়ে মোদি বলেন, ‘আমার বিশ্বাস আমাদের একত্রিত হওয়া একটি কার্যকর ফলাফলের দিকে যাবে। যার মাধ্যমে নাগরিকরা উপকৃত হবেন।’
সার্কের সদস্য রাষ্ট্রগুলোর তথা বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ, নেপাল এবং শ্রীলঙ্কার প্রতিনিধিরা কনফারেন্সে অংশ নেন।
এছাড়া করোনা ভাইরাস মোকাবিলায় কমন ফ্রেমওয়ার্ক তৈরির আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডন্ট আশরাফ ঘানি।
মালদ্বীপের প্রেসিডন্ট বলেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রভাব অর্থনীতির ওপর আঘাত হেনেছে, যার ফলে মালদ্বীপসহ এ অঞ্চলের দেশগুলোতে পর্যটকের সংখ্যা কমে গেছে।
শ্রীলংকার প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজা পাকসে বলেন, আমরা ন্যাশনাল টাস্কফোর্স গঠন করেছি। পাবলিক হেলথ ইনসপেক্টররা কোয়ারেনটাইনে থাকাদের নজরে রাখছে।
এছাড়া করোনার প্রভাব মোকাবিলায় আন্তর্জাতিক কনফারেন্স, খেলাধুলাসহসব ধরনের জনসমাবেশ বন্ধ করা হয়েছে উল্লেখ করে রাজা পাকসে বলেন, ‘স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো দুই থেকে ছয় সপ্তাহ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমরা সব দেশের সঙ্গে অন এরাইভাল ভিসা বন্ধ করে দিয়েছি।