জাতীয় চিড়িয়াখানা বন্ধ ঘোষণা

4

সবুজ সিলেট ডেস্ক
করোনা ভাইরাসের বিস্তার রোধে গত বৃহস্পতিবার থেকে ৩১ মার্চ ২০২০ পর্যন্ত ঢাকার মিরপুরে জাতীয় চিড়িয়াখানা বন্ধ ঘোষণা করেছে সরকার।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন।
বৈশ্বিক মহামারিতে রূপ নেওয়া করোনা ভাইরাস সংক্রমণের বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জানান।
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বিস্তার রোধে পৃথিবীর বিভিন্ন দেশ বিভিন্ন ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছে। সৌদি আরবসহ মুসলিমপ্রধান দেশগুলো মসজিদ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতে আজানের একটি লাইনও বদলে দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, ‘বাড়িতে নামাজ আদায় করুন।’
বিশ্বের অন্য দেশগুলোতে বড় বড় বিপণী বিতান, এয়ারপোর্ট, বাস ও রেল স্টেশন, সমুদ্রবন্দর, সমুদ্র সৈকত বন্ধ করে দেওয়া হয়েছে।
এরই মধ্যে করোনা ভাইরাসে একজনের মৃত্যুর ঘটনা ঘটেছে বাংলাদেশে। বৃহস্পতিবার পর্যন্ত জাতীয় রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য বলছে, সারাদেশে ১৭ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। পরে চুয়াডাঙ্গার সিভিল সার্জন জানিয়েছেন, তার জেলাতেও একজন বিদেশ ফেরত তরুণ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।
এদিকে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বিবেচনায় নিয়ে মাদারীপুরের শিবচর উপজেলায় গণপরিবহন চলাচলসহ দোকানপাট বন্ধ করা হয়েছে। কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য বিশ্ব ইজতেমা মাঠ প্রস্তুত করা হচ্ছে। সেনাবাহিনীকে দুইটি কোয়ারেনটাইন ক্যাম্প পরিচালনার দায়িত্বও দেওয়া হয়েছে। বেশ কয়েকটি গণমাধ্যমসহ অনেক প্রতিষ্ঠানই কর্মীদের বাসায় বসে কাজ করার নির্দেশ দিয়েছে। দেশে সকল প্রকার সভা-সমাবেশ-গণজমায়েত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে করোনা ভাইরাস মোকাবিলায় জাতীয় প্রেস ক্লাব বন্ধ ঘোষণা করা হয়েছে। ঘোষণা অনুযায়ী, আগামী ২১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সব ধরনের কর্মকান্ড বন্ধ থাকবে।

  •