ঢাকাকে লকডাউনের পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

10

দেশে করোনাভাইরাস মোকাবিলায় ঢাকা শহর আংশিক বা পুরোপুরি লকডাউন করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আজ শনিবার দুপুরে বনানী ১১ নম্বর রোডে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের বাসায় এক বৈঠকে এই পরামর্শ দেন ডব্লিউএইচওর প্রতিনিধিরা।

বৈঠক শেষে সাংবাদিকদের এই তথ্য জানান মেয়র।

ডব্লিউএইচওর বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর বার্নার্ড জুরস রানার বরাতে সাঈদ খোকন জানান, লকডাউন বা জরুরি অবস্থা জারি করে করোনা আক্রান্ত দেশগুলো সুফল পেয়েছে। তাই জরুরি প্রয়োজনে বাংলাদেশেও এমন পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি। ডব্লিউএইচও ধারণা করছে, বাংলাদেশে করোনা সংক্রমণ ভবিষ্যতে আরও বাড়তে পারে। তাই সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে তারা।

মেয়র বলেন, ‘ঢাকা একটি জনবহুল শহর, বাংলাদেশ একটি জনবহুল দেশ। এখানে সম্পূর্ণ লকডাউন করা কঠিন। তারপরও ডব্লিউএইচও পরামর্শ সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে পৌঁছে দেব।’ তিনি আরও বলেন, ‘আমাদের ধারণা, দেশের করোনা পরিস্থিতি আগামী দিনে আরও ভয়াবহ রূপ ধারণ করতে পারে। এটাকে প্রতিরোধের জন্য এখনই সর্বশক্তি দিয়ে মোকাবিলা করতে হবে। আমরা কেউ করোনা–ঝুঁকির বাইরে নই। প্রত্যেককেই নিজ নিজ জায়গা থেকে সতর্ক হতে হবে।’

  •