সুনামগঞ্জে ৪ হাজার প্রবাসীর মধ্যেৎ হোম কোয়ারেন্টিনে মাত্র ২৩২ জন

10

সুনামগঞ্জ প্রতিনিধি
বিশ্বের বিভিন্ন দেশ থেকে সুনামগঞ্জে প্রায় চার হাজার প্রবাসী আসলেও হোম কোয়ারেন্টিনে রয়েছেন মাত্র ২৩২ জন। জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রবাসীদের খোঁজে বের করতে সকল ইউনিয়ন, থানা ও উপজেলার পরিষদকে দায়িত্ব দেওয়া হয়েছে। তবে তাদের খোঁজ পেতে বেগ পাচ্ছে প্রশাসনকে।
সিভিল সার্জনের দেওয়া তথ্যমতে, গত রোববার ইতালি, ফ্রান্স, ওমান, সৌদি আরব, যুক্তরাজ্য, মালয়েশিয়া ফেরত হোম কোয়ারেন্টিনে রয়েছেন ২৩৭ জন প্রবাসী। যার মধ্যে সুনামগঞ্জ সদর উপজেলায় ৩৩জন, দোয়ারাবাজার উপজেলায় ৬ জন, বিশ্বম্ভরপুর উপজেলায় ১২ জন, তাহিরপুর উপজেলায় ২৩ জন, জামালগঞ্জ উপজেলায় ১৯ জন, দিরাই উপজেলায় ২জন, ছাতক উপজেলায় ১৬জন, জগন্নাথপুর উপজেলায় ৮৬ জন, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ২৮জন এবং শাল্লা উপজেলায় ৭ জন।
এদিকে জেলা প্রশাসনের কার্যালয় সূত্রে জানা যায়, বিদেশ ফেরত প্রবাসীদের একটি তালিকা ইতিমধ্যে সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে এবং সকল ইউনিয়নে ওয়ার্ড পর্যায়ে কমিটি করে দেওয়া হয়েছে ওইসকল প্রবাসীদের খোঁজে বের করার জন্য। তাছাড়া প্রশাসন সকল উপজেলা ও ইউনিয়নে মাইকিং ও সচেতনতা বৃদ্ধির জন্য মাইকিং ও লিফলেট বিতরণের পাশাপাশি সব রকমের দোকানে আড্ডা নিষিদ্ধ করেছে প্রশাসন।
এ ব্যাপারে সিভিল সার্জন ডা. শামস উদ্দিন বলেন, এখন পর্যন্ত ২৩২ জন প্রবাসী হোম কোয়ারেন্টিনে রয়েছেন। আমরা সুনামগঞ্জে আসা সকল প্রবাসীদের হোম কোয়ারেন্টিনে রাখার জন্য মাঠ পর্যায়ে কর্মীরা কাজ করেছেন। এখন পর্যন্ত যারা হোম কোয়ারেন্টিনে রয়েছেন তাদের মধ্যে করোনার কোন উপসর্গ পাওয়া যায়নি।
জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, আমরা সকল ওয়ার্ডে কমিটি করে দিয়েছি এবং আমরা প্রবাসীদের তালিকা পাঠিয়েছি তারা বাড়ি বাড়ি গিয়ে ওইসকল প্রবাসীদের হোম কোয়ারেন্টিনে থাকার বিষয়টি নিশ্চিত করবেন। এছাড়াও আমরা সকল স্থানে মাইকিং ও করোনা ভাইরাস প্রতিরোধে করনীয় বিষয়ক লিফলেট বিতরণ করছি এবং যে সকল প্রবাসী হোম কোয়ারেন্টিনে থাকছেন না তাদেরকে জরিমানা করা হচ্ছে।

  •