ওসমানীতে কাল আসছে করোনা পরীক্ষার মেশিন

14

সবুজ সিলেট ডেস্ক
দেশের ৭টি বিভাগের ন্যায় সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ভাইরাস সংক্রান্ত পরীক্ষার জন্য একটি বিশেষায়িত ল্যাব স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদফতর।
আগামীকাল সোমবার ল্যাবের প্রয়োজনীয় মেশিন ও যন্ত্রপাতি নিয়ে প্রশিক্ষিত লোকজন সিলেটে আসবেন। আগামী সপ্তাহ থেকে সিলেটেই করোনা পরীক্ষা সম্ভব হবে। এ তথ্য জানিয়েছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায়।
তিনি বলেন, ময়মনসিংহে যে টিম করোনা ল্যাব স্থাপনের কাজ করছে সেই টিমটি আজকে ঢাকায় যাবে। আগামীকাল মেশিন ও যন্ত্রপাতি নিয়ে এই টিমের সিলেট আসার কথা রয়েছে। তারা মেশিনটি টেস্ট করে ওসমানী হাসপাতালে কর্মরতদের ট্রেনিং দেবে। এরপর সপ্তাহখানেকের মধ্যে আমরা ল্যাবের কার্যক্রম শুরু করতে পারবো বলে আশা করছি।
উল্লেখ্য, দেশে একমাত্র জাতীয় রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছিল এতো দিন। তবে গত বৃহস্পতিবার আইইডিসিআরর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, ঢাকায় জনস্বাস্থ্য প্রতিষ্ঠান ও ঢাকা শিশু হাসপাতাল এবং চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)-তে করোনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে।
এর বাইরে দেশে আর কোথাও করোনাভাইরাস পরীক্ষা করার মতো ল্যাব নেই। সিলেটে এ ভাইরাস পরীক্ষা করার ল্যাব না থাকায় সন্দেহভাজন রোগীদের রক্ত, ঘাম ও মুখের লালার নমুনা বিশেষ পদ্ধতিতে সংগ্রহ করে পাঠানো হয় ঢাকায় আইইডিসিআরে। সেখান থেকে পরীক্ষা শেষে আসে রিপোর্ট।
কিন্তু এ প্রক্রিয়া সময়সাপেক্ষ। আবার করোনা সিলেটে ছড়িয়ে পড়লে বেশি সংখ্যক মানুষের পরীক্ষা করানোর প্রয়োজন। এসব বিবেচনায় সিলেটে একটি অত্যাধুনিক ল্যাব স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

  •