যুক্তরাষ্ট্র মিশিগানে করোনায় বেশি মারা যাচ্ছে কৃষ্ণাঙ্গরা

27

কামরুজ্জামান হেলাল,
যুক্তরাষ্ট্র:

মিশিগানে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের ক্ষেত্রে বর্ণভিত্তিক একটি পরিসংখ্যান পাওয়া গেছে। এতে দেখা গেছে, বেশিরভাগ মৃতই কৃষ্ণাঙ্গ। এই প্রথম এই ধরনের তথ্য পাওয়া গেল। বৃহস্পতিবার স্বাস্থ্য বিভাগ এই তথ্য জানায়।
বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যে ৪১৭ জন মারা যায়। এর মধ্যে ৪০ শতাংশ কৃষ্ণাঙ্গ অর্থাৎ আফ্রিকান আমেরিকান। ২৬ শতাংশ শ্বেতাঙ্গ। ৩০ শতাংশের বর্ণ জানা যায়নি। মিশিগানের জনসংখ্যার ৭৫ ভাগ শ্বেতাঙ্গ এবং ১৩ দশমিক ৬ ভাগ কৃষ্ণাঙ্গ। ২০১৮ সালের ইউএস সেনসাস ব্যুরো এই তথ্য জানায়। করোনায় আক্রান্তদের ৩৫ ভাগই কৃষ্ণাঙ্গ, ২৫ শতাংশ শ্বেতাঙ্গ এবং ৩৪ শতাংশের বর্ণ জানা যায়নি।
ওয়াস্তেনাউ কাউন্টিও বৃহস্পতিবার তাদের বর্ণভিত্তিক পরিসংখ্যান প্রকাশ করেছে। কাউন্টির ১১৩ হাসপাতালের তথ্য প্রকাশ করা হয়েছে। এতে দেখা যায়, আক্রান্তদের ৪৮ ভাগই কৃষ্ণাঙ্গ , ৪১ ভাগ শ্বেতাঙ্গ। ইউএস সেনসাস ব্যুরোর তথ্যমতে, কাউন্টির মাত্র ১১ শতাংশ কৃষ্ণাঙ্গ এবং ৭০ ভাগই শ্বেতাঙ্গ। ওয়াস্তেনাউ কাউন্টির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা জিমেনা লাভলাক বলেন, আমরা জানি ভাইরাস কোনো বর্ণ বা লিঙ্গ দেখে আক্রমণ করে না। তবে স্বাস্থ্যগত সমস্যা বোঝাতেই আমরা এই তথ্য প্রকাশ করছি।
মিশিগানে ২৪ ঘন্টায় আক্রান্ত বেড়েছে প্রায় দুই হাজার এবং মৃত বেড়েছে ৬২ জন। রাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এ নিয়ে রাজ্যে মোট আক্রান্ত ১২ হাজার ৭৪৪ জন এবং ৪৭৯ জনের প্রাণহানি হয়েছে গভর্ণর গ্রেচেন হুইটমার ধারণা করছেন, চলতি মাসের শেষ বা মে মাসের শুরু না হওয়া পর্যন্ত এখানে ভাইরাস প্রাদুর্ভাব কমবে না। এদিকে সব ধরনের স্কুল বন্ধের মেয়াদ আরো বাড়ানো হয়েছে। করোনা ভাইরাস নিয়ে বিধিনিষেধ শেষ না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। গত ১০ মার্চ প্রথম রোগী শনাক্ত হয় রাজ্যে। জনস হপকিন্স ইউনিভার্সিটি এবং মেডিসিন করোনা ভাইরাস রিসোর্স সেন্টার জানিয়েছে, মিশিগান যুক্তরাষ্ট্রের মধ্যে চতুর্থ স্থানে আছে। মিশিগান নিউ ইয়র্ক, নিউ জার্সি এবং ক্যালিফোর্নিয়ার পরের স্থানে আছে।

  •