মুম্বাইয়ে মাস্ক না পরলেই গ্রেপ্তার

7

সবুজ সিলেট ডেস্ক
করোনাভাইরাস মহামারিতে হটস্পটে পরিণত হওয়া ভারতের মহারাষ্ট্রের মুম্বাইয়ে সুরক্ষা মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। বুধবার মুম্বাই পৌর কর্তৃপক্ষ এই নির্দেশ জারি করে বলেছে, কেউ মাস্ক পরার এই নিয়ম না মানলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এমনকি গ্রেফতারও করা হতে পারে।

জারিকৃত নির্দেশনায় বলা হয়েছে, সব ধরনের খোলামেলা জায়গা, অফিস, বৈঠক এমনকি গাড়ির ভেতরেও অবশ্যই মাস্ক পরতে হবে। এই আদেশ তাৎক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে মুম্বাই পৌর কর্তৃপক্ষ।

গ্রেটার মুম্বাইয়ের পৌর কমিশনার প্রবীণ পরদেশীর স্বাক্ষরিত এই নির্দেশে বলা হয়েছে, ওষুধের দোকানে পাওয়া মানসম্মত মাস্ক, ঘরে তৈরি অথবা ধোয়া যাবে এমন মাস্কও ব্যবহার করা যাবে।

বুধবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে অত্যাবশকীয় পণ্য কিনতে বাড়ির বাইরে বের হলে সবাইকে মাস্ক পরার আহ্বান জানিয়েছেন। ইতিমধ্যে চণ্ডিগড়, নাগাল্যান্ড ও ওড়িশায় মাস্ক পরা সকলের জন্য বাধ্যতামূলক করা হয়েছে।

ভারতের বাণিজ্যিক রাজধানীখ্যাত দুই কোটিরও বেশি মানুষের মুম্বাইয়ে ও আশপাশের এলাকায় এখন পর্যন্ত ৭৮২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে মুম্বাইয়ে মারা গেছেন কমপক্ষে ৫০ জন।

দেশটিতে সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন মহরাষ্ট্র প্রদেশে। এই রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা এক হাজারের বেশি ছাড়িয়ে গেছে। বুধবারও মুম্বাইয়ের ধারাবি বস্তিতে দুজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। এ নিয়ে এশিয়ার বৃহত্তম এবং সবচেয়ে ঘনবসতিপূর্ণ এই বস্তিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ জনে পৌঁছেছে।

গত মাসের শেষের দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে দেশটিতে ১৪ এপ্রিল পর্যন্ত লক ডাউন ঘোষণা করেন। তবে দেশটির বাণিজ্যিক প্রাণকেন্দ্র মুম্বাইয়ে করোনার প্রকোপ বাড়তে থাকায় এই লক ডাউন আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে বলে মহারাষ্ট্রের সরকারি কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন।

  •