সুনামগঞ্জের পর এবার লকডাউন মৌলভীবাজার

10

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পর্যটন ও প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজার জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

সোমবার (১৩ এপ্রিল) জেলা প্রশাসকের কার্যালয়ে এক জরুরি সভা শেষে মৌলভীবাজার জেলাকে লকডাউন ঘোষণা করা হয়। বিকেল ৫টা থেকে এ লকডাউন কার্যকর হবে।

মৌলভীবাজার জেলা প্রশাসক (ডিসি) নাজিয়া শিরিন বলেন, এখন থেকে মৌলভীবাজার থেকে কেউ অন্য জেলায় যেতে পারবেন না। আবার অন্য জেলা থেকে কেউ প্রবেশ করতে পারবেন না। এক উপজেলা থেকে আরেক উপজেলায় যাতায়াত করা যাবে না।

তিনি আরও জানান, করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে গঠিত জেলা কমিটির সদস্যদের মতামতের আলোকে প্রাণঘাতী কোভিড–১৯–এর সংক্রমণ ঝুঁকি মোকাবিলায় মৌলভীবাজার জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে।

জেলা প্রশাসক বলেন, আজ থেকে জেলায় জনসাধারণের প্রবেশ ও প্রস্থান নিষিদ্ধ করা হলো। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাতীয় ও আঞ্চলিক সড়ক–মহাসড়ক ও নৌপথে অন্য জেলা থেকে কেউ মৌলভীবাজার জেলায় প্রবেশ কিংবা জেলা থেকে অন্য জেলায় গমন করতে পারবেন না। জেলার অভ্যন্তরে আন্তঃউপজেলা যাতায়াতের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা বলবত থাকবে।

সব ধরনের গণপরিবহন, জনসমাগম বন্ধ থাকবে। জরুরি পরিষেবা, চিকিৎসাসেবা, কৃষিপণ্য, খাদ্যদ্রব্য সরবরাহ ও সংগ্রহ লকডাউনের আওতামুক্ত থাকবে। জনস্বার্থে জারিকৃত এই আদেশ সোমবার (১৩ এপ্রিল) থেকে কার্যকর হবে। আদেশ অমান্যকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, ৪ এপ্রিল মৌলভীবাজারের রাজনগরের আকুয়া গ্রামে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ৪৫ বছর বয়সী এক ব্যক্তি মারা যান।

  •