করোনাভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন শুরু : স্বাস্থ্যমন্ত্রী

10

সবুজ সিলেট ডেস্ক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের করোনাভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন হয়ে গেছে। এ সংক্রমণ যেন আরও ছড়িয়ে না পড়ে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

তিনি বলেন, করোনা ভাইরাস প্রতিরোধের মূল অস্ত্র ঘরে থাকা ও নমুনা পরীক্ষা করা। এ পরীক্ষার মাধ্যমে যারা সংক্রমিত হচ্ছেন তাদের চিহ্নিত করা যাবে এবং তাদের মাধ্যমে অন্য কেউ যেন সংক্রমিত না হয় সেজন্য আইসোলেশনে রেখে চিকিৎসা প্রদান করতে হবে।

রোববার (১৩ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন হেল্প বুলেটিনে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা আমাদের হাসপাতালে অন্যান্য ব্যবস্থাপনাকে মজবুত করছি। কিন্তু বুঝতে হবে যে হাসপাতালে লাখ লাখ রোগীর চিকিৎসা কোনো দেশই দিতে পারে না।’

তিনি আরও বলেন, করোনা রোগীদের সুচিকিৎসা নিশ্চিতে আরও কয়েকশ ভেন্টিলেটর ও অক্সিজেনেটর আনার চেষ্টা চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় করোনা নিয়ন্ত্রণে সকলেই আন্তরিকভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, উন্নত বিশ্বের বিভিন্ন দেশে প্রতিদিন লাখ লাখ মানুষ আক্রান্ত এবং হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। সে তুলনা বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ঘরে থাকাই সবচেয়ে বড় হাতিয়ার বলে মন্তব্য করেন তিনি।

  •