বিশ্বের সব বন্দি শিশুকে মুক্তি দেওয়ার আহ্বান

11

সবুজ সিলেট ডেস্ক
করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষা দিতে বিশ্বের সব বন্দি শিশুকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। সংস্থাটির ওয়েবসাইটে দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

ইউনিসেফের নির্বাহি পরিচালক হেনরিটা ফোর তার বিবৃতিতে বলেছেন, এই ভয়াবহ সংক্রমণের সময়েও লাখ লাখ শিশু বন্দি অবস্থায় রয়েছে। কেউ রয়েছে কারাগারে। কেউ আবার অভিবাসন প্রক্রিয়ায় আটক।

হেনরিটা ফোর বলেন, বন্দি শিশুদের একটা বড় অংশ রয়েছে গাদাগাদি করে যা করোনার ছড়ানোর ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে। আবার এসব শিশুদের মধ্যে বেশিরভাগই অপুষ্টিজনিত সমস্যায় ভুগছে বলে জানান তিনি।

ইউনিসেফ বলছে, আটককৃত শিশুরা অবহেলা নির্যাতনের শিকার। করোনা ছড়ানোর ক্ষেত্রে তারাই সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। আর এসব শিশু থেকেই করোনা মারাত্বক ভাবে ছড়াতে পারে। শারীরিক ও মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে তাদেরকে মুক্তি দিতে হবে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক তার বিবৃতিতে বলেন, সরকার সমস্ত শিশু যেন নিরাপদে তাদের পরিবার বা আশ্রয়দাতার কাছে ফিরে আসতে পারে; সেজন্য তাদের অবিলম্বে মুক্তি দিতে সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানাই।

  •