মৃতের সংখ্যা ভুল, স্বীকার করল উহান

63

সবুজ সিলেট ডেস্ক
সারা বিশ্বে যখন মৃতের সংখ্যা বাড়ছিল, তখন করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনেই মৃতের সংখ্যা কেন কম এই প্রশ্ন সবার মাঝে। তারা কী আসলেই নিয়ন্ত্রণ করতে পেরেছে? নাকি সংখ্যা গোপন করেছে। সন্দেহ জন্ম নেয় সবদিকে। তবে এবার চীনে বাড়লো মৃতের সংখ্যা।

মৃতের সংখ্যা গণনায় ভুল হয়েছিল তা স্বীকার করে নিল চিনের উহান প্রদেশের প্রশাসন। তবে বেড়ে সংখ্যাটা আমেরিকা কিংবা স্পেনের কাছাকাছি গেল এমনটি নয়। উহান প্রশাসন জানিয়েছে, কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণে চিনের উহানে যত জনের মৃত্যু হয়েছে বলে সরকারি ভাবে ঘোষণা করা হয়েছিল, সংখ্যাটা তার চেয়ে ৫০ শতাংশ বেশি। ফলে, করোনা সংক্রমণে উহানে মৃতের সংখ্যা বাড়ল আরও ১ হাজার ২৯০। হল ৩ হাজার ৮৬৯।

সামাজিক যোগাযোগমাধ্যমে শুক্রবার একটি পোস্টে উহান প্রশাসনের তরফ থেকে গণনায় ভুল স্বীকার করে ওই প্রদেশে মৃতের আদত সংখ্যা জানানো হয়েছে। উহানে মৃতের সংখ্যা বাড়ার জন্য করোনা সংক্রমণে চিনে মৃতের সংখ্যা বেড়ে হল ৪ হাজার ৬৩২। বৃদ্ধি ঘটল ৩৯ শতাংশ। বেজিংয়ের তরফে এ দিন এক সরকারি বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

বেজিংয়ের সরকারি ভাষ্য অনুযায়ী, উহানের বাজার থেকেই কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়েছে নাকি অন্য কোনো ভাবে, তা নিয়ে গোড়া থেকেই সংশয় প্রকাশ করেছে পশ্চিমা দুনিয়া। উহানে মৃতের সংখ্যা নিয়ে সরকারি বিবৃতিও মেনে নিতে পারেনি অনেক দেশ। অভিযোগ ছিল, করোনা সংক্রমণে উহানে আরও বহু মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু সেই সংখ্যাটা গোপন করা হচ্ছে।

ঘটনার ৫ মাস পরে ‘গণনায় ভুল স্বীকার’-এর মাধ্যমে উহান প্রদেশের প্রশাসন কি শেষমেশ সেই অভিযোগের সত্যতা কিছুটা প্রমাণ করল? নাকি, স্বচ্ছ্বতা প্রমাণের চেষ্টাই প্রকাশ পেল উহান প্রশাসনের এই ভুল-স্বীকারে?

  •