শাবিতে করোনা টেস্ট শুরু হতে দুই সপ্তাহ লাগবে

16

স্টাফ রিপোর্টার
করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য প্রস্তুত হচ্ছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। সব প্রক্রিয়া সম্পন্ন করে টেস্ট শুরু হতে আরো দুই সপ্তাহ সময় লাগবে- এমনটি জানালেন বিশ্ববিদ্যালয়টির জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের হেড অধ্যাপক ড. শামসুল হক প্রধান।

তিনি আজ রবিবার (১৯ এপ্রিল) দুপুরে বলেন, ‘সিক্সটি সিকিউরিটি লেভেল এনভায়রনমেন্ট’ নিশ্চিতকরণসহ টেস্টের সকল প্রস্তুতি সম্পন্ন করতে এ মাসের শেষ পর্যায় চলে আসবে। চলতি মাসের শেষের দিকে অথবা আগামী মাসের প্রথম সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে করোনাভাইরাস ‘কোভিড-১৯’ পরীক্ষা শুরু হবে।

অধ্যাপক ড. শামসুল হক আরও বলেন, আজই আমরা মাত্র অফিসিয়ালি অনুমতি পেলাম। আমাদের ল্যাবে বর্তমানে প্রয়োজনীয় কিছু মেশিন আছে, তবে আরো মেশিন আনাতে হবে। তারপরে এগুলো সেটআপ, এরপরে সংশ্লিষ্টদের একটি সংক্ষিপ্ত ট্রেনিংসহ সব মিলিয়ে দু’সপ্তাহ সময় তো লাগবেই।

তিনি আরও বলেন, আমাদের ল্যাবরেটরিতে রাসায়নিক দ্রব্য ও এক্সপার্ট হ্যান্ড রয়েছে। বিশ্ববিদ্যালয়ের দু’টি ল্যাবে প্রতিদিন কমপক্ষে ১০০ নমুনা পরীক্ষা করা যাবে এবং এর জন্য প্রায় ১৫ জন শিক্ষক কাজ করতে প্রস্তুত রয়েছেন।

উল্লেখ্য, গত ১২ এপ্রিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ ৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় তাদের গবেষণাগারে পিসিআর মেশিন বসিয়ে করোনাভাইরাস ‘কোভিড-১৯’ পরীক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়ার কথা জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

  •