সিঙ্গাপুরে তিন হাজার বাংলাদেশি করোনায় আক্রান্ত

16

সবুজ সিলেট ডেস্ক
চীনের উহানে করোনা ভাইরাস সংক্রমণের শুরুতে সিঙ্গাপুরে ধরা পড়ে করোনা আক্রান্ত রোগী। লকডাউনসহ করোনা প্রতিরোধে কঠোর অবস্থান নেয়ার পর নিয়ন্ত্রণে থাকে পরিস্থিতি। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতি ধীরে ধীরে ভয়াবহ উঠছে সিঙ্গাপুর। বিশেষ করে অভিবাসী কর্মীদেরও মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

সিঙ্গাপুরে এখন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৬ হাজার ৫৮৮ জন। এর মধ্যে অভিবাসী শ্রমিকের সংখ্যাই বেশি, বিশেষ করে বাংলাদেশি অভিবাসী আক্রান্ত হয়েছেন সবচেয়ে বেশি, গতকাল (রবিবার) পর্যন্ত ২ হাজার ৯২২জন। শুধু ১৯ এপ্রিল বাংলাদেশি অভিবাসী আক্রান্ত হয়েছেন ৩২১ জন। বাংলাদেশি আক্রান্তের পরপরই ইন্ডিয়ান শ্রমিক বেশি আক্রান্ত হয়েছে, যার সংখ্যাও ১৬০০ ছাড়িয়ে গেছে। এরই মধ্যে সিঙ্গাপুওে লকডাউনের মেয়াদ বাড়নো হয়েছে, ২০ এপ্রিল ২০২০ থেকে ০৪ মে ২০২০ পযর্ন্ত পুরোপুরি লকডাউন করা হয়েছে সিঙ্গাপুর। তবে শুধু মাত্র জরুরি কাযর্ক্রম চালু থাকবে।

প্রবাসীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সিঙ্গাপুরে প্রাণঘাতী করোনায় প্রবাসী বাংলাদেশি কর্মী আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। দেশটির ডরমেটরিগুলোতে গাদাগাদি করে বসবাস করার কারণেই বেশি আক্রান্ত হচ্ছে প্রবাসীরা। সামাজিক দূরত্ব বজায় রাখার কোনো ব্যবস্থা না থাকায় এসব ডরমিটরিতেই আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। সিঙ্গাপুরে সবচেয়ে বড় ক্লাস্টার হিসেবে পংগল এস ১১ ডরমেটরিকে চিহ্নিত করা হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধে ১৩টি ডরমেটরিকে আইসোলেশন হিসেবে ঘোষণা করেছে ।

  •