উদযাপন ছাড়াই রানি এলিজাবেথের জন্মদিন

18

সবুজ সিলেট ডেস্ক
নভেল করোনাভাইরাসের কারণে এবার কোন ধরনের উদযাপন ছাড়াই পার হয়েছে রানি এলিজাবেথের জন্মদিন। ১৯২৬ সালের ২১ এপ্রিল জন্ম নেওয়া রানি এলিজাবেথের জন্মদিন ছিল মঙ্গলবার। গত ৬৮ বছর ধরে তিনি আছেন শাসন ক্ষমতায়।

ব্রিটেনের রানি এমনিতেই অন্যান্য বছরগুলোতে ব্যক্তিগত পরিমণ্ডলে জন্মদিন উদযাপন করেন, কিন্তু এবার তেমন কোন উদযাপনই ছিল না। করোনাভাইরাস সংক্রমণের মুখে যুক্তরাজ্যজুড়ে আরোপিত লকডাউনের কারণে জন্মদিনের কোনো আয়োজনই ছিল না। খবর রয়টার্স।

রানি এলিজাবেথ লন্ডনের পশ্চিমে উইন্ডসোর প্রাসাদে কোয়ারেন্টিনে রয়েছেন। সঙ্গে রয়েছেন তার ৯৮ বছর বয়সী স্বামী প্রিন্স ফিলিপ এবং স্বল্পসংখ্যক রাজ কর্মচারী।

রাজপরিবারের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে রানির জন্মদিন উপলক্ষে একটি বিশেষ ভিডিও প্রকাশ করা হয়েছে। ওই ভিডিওতে রানি এলিজাবেথের শিশু অবস্থা থেকে বেড়ে ওঠার কিছু দৃশ্য দেখা যায়। তার সঙ্গে আনন্দঘন মুহুর্তে দেখা যায় তার বোন প্রিন্সেস মার্গারেটকেও।

রানি এলিজাবেথ আনুষ্ঠানিকভাবে কমনওয়েলথের প্রধান, সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক এবং ১৬ দেশের রাষ্ট্রীয় প্রধানের পদে আছেন।

১৯৫২ সালের ২৫ বছর বয়সে রানি এলিজাবেথ সিংহাসনে অভিষিক্ত হন। ২০১৫ সালে তিনি রাজপরিবারের সবার রেকর্ডভেঙে সবচেয়ে দীর্ঘসময় ধরে ক্ষমতায় থাকা ব্যক্তিত্ব হিসেবে আবির্ভূত হন।

  •