“কবি রাজুব ভৌমিকের গান গাইলেন রাব্বী

73

কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র:

 

“কবি রাজুব ভৌমিকের গান গাইলেন রাব্বী” জন্মিলে কান্নাকাটি, মরিলে যায় বুকফাটি, মাঝখানে কিসের লাগি পরাণ যায় জ্বলিয়া। চিৎকার করিয়া ডাকে শুধু মা’য়, কোথা হতে আসে মানুষ, আবার কোথায় চলে যায়। এই পাগল মনটি মন রে শুধায়। এই কবিতাটিকে গানে রূপান্তর করেন বিখ্যাত সুরকার এবং সঙ্গীত পরিচালক রাজন সাহা। গাইলেন ‘আমি তো ভালা না ভালা লইয়াই থাইকো’ খ্যাত শিল্পী কামরুজ্জামান রাব্বী। স্টুডিও জয়া পরিবেশনায় ‘কোথা হতে আসে মানুষ’ গানটির মিক্সে সহযোগিতা করেন ভারতের দীপেষ চক্রবর্তী এবং মিউজিক ভিডিও পরিচালনা করেন শিল্পী কামরুজ্জামান রাব্বী।

এই গানটির সম্পর্কে শিল্পী কামরুজ্জামান রাব্বী বলেন, “এটা ভীষণ ভালো লাগার একটা গান। আমি যত গুলো গান এর আগে গেয়েছি সেগুলোর চেয়ে এ গানটা একটু ভিন্ন রকমের। এই গানের গায়কিটা একটু গুরুত্তপূর্ণ বিষয় ছিল। আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি—বাকিটা দর্শক শ্রোতা ভালো বিচার করতে পারবে। চমৎকার গীতিকথা, সুর ও সঙ্গীতায়োজন এর মাঝে আমি শুধু আমার কণ্ঠটা কে সামঞ্জস্যতা দেওয়ার চেষ্টা করেছি।” সঙ্গীত পরিচালক রাজন সাহা এই গানটি নিয়ে বলেন, “রাজুব ভৌমিকের লেখা নিয়ে এটা আমার প্রথম কাজ।

তিনি অত্যন্ত একজন গুণী মানুষ। উনার সাথে আমার মনের মিল হয়েছে তাই কাজ করতে অনেক আনন্দ পেয়েছি। রাজুব ভৌমিক আমাদের বাংলাদের গর্ব। সে কাজের প্রতি অনেক শ্রদ্ধা-শীল। আশা করি ভবিষ্যতে আর কিছু গান একসাথে করতে পারব।” গানটি নিয়ে কবি রাজুব ভৌমিক তার অভিজ্ঞতা জানান। তিনি বলেন, ‘সঙ্গীত পরিচালক রাজন দাদা সত্যিই একজন গানের জাদুকর। এই গানটি নিয়ে উনার সাথে কাজ করার অভিজ্ঞতা বেশ দারুন ছিল। গানটির জন্য দাদা অনেক পরিশ্রম করেছেন। তাঁর অভিজ্ঞতার ভাণ্ডার অনেক সমৃদ্ধ তা গানটি শুনলেই বোঝা যায়। আর শিল্পী রাব্বী’র কণ্ঠে যখন প্রথম এই গানটি শুনতে পাই তখন থেকে আমি তাঁর ভক্ত হয়ে যাই। আমার জন্য সবাই দোয়া করবেন যেন ভবিষ্যতে গানের ভক্তদের জন্য কিছু ভাল গান উপহার দিতে পারি।”

  •