না ফেরার দেশে অভিনেতা ইরফান খান

9

অবশেষে হেরে গেলেন রোগের কাছে। থেমে গেল ইরফান খানের জীবন। আজ বুধবার সকালে মাত্র ৫৪ বছর বয়সে শেষনিশ্বাস ত্যাগ করলেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

আজ ইরফান খানের মুখপাত্র  বার্তা পাঠিয়ে খবরটি নিশ্চিত করেছেন। তিনি লিখেছেন, ‘আমি নিজেকে সমর্পণ করে দিলাম। এই কথাগুলোই ইরফান বলেছিলেন ২০১৮ সালে যখন তাঁর ক্যানসারের কথা প্রকাশ্যে আসে এবং তাঁর লড়াই শুরু হয়। আজকে আমরা জানাচ্ছি যে অভিনেতা ইরফান খান চলে গেলেন। ইরফান মনের জোরে চলতেন, সাহসী মানুষ ছিলেন, শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গিয়েছেন। তাঁর সংস্পর্শে যেসব মানুষ এসেছেন, তাঁদের সব সময় উদ্বুদ্ধ করতেন।’

গতকাল মঙ্গলবারই ভর্তি হয়েছিলেন হাসপাতালে। মাত্র তিন দিন আগে ইরফান খানের মা মারা যান। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তাঁর মা সাইদা বেগম। গত শনিবার রাতে ভারতের জয়পুরে তিনি মারা যান। মায়ের মৃত্যুর এ সময়ে পাশে থাকতে পারেননি অভিনেতা ইরফান খান, শেষ দেখাও হয়নি। তবে ভিডিওকলে মায়ের দাফন কার্যক্রম দেখেছেন দূর থেকে।

ইরফানের জন্ম রাজস্থানের জয়পুরে। তাঁর পরিবার এখনো সেখানেই থাকে। সেখান থেকেই দিল্লিতে ন্যাশনাল স্কুল অব ড্রামায় পড়তে আসেন। এরপর পাকাপাকিভাবে যোগ দেন বলিউডে।

২০১৮ সালে ইরফানের ‘কারওয়াঁ’ মুক্তি পেয়েছিল। তার আগে থেকেই তিনি নিউরোএন্ডোক্রাইন টিউমারে ভুগছিলেন। ‘কারওয়াঁ’র প্রচারেও ছিলেন না ইরফান। লন্ডনে গিয়ে চিকিৎসা করিয়ে খানিক সুস্থ হয়ে তিনি ‘আংরেজি মিডিয়াম’-এ কাজ করেন। প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎকারে ইরফান বলছেন, ‘কম বয়সে আমি নাম, খ্যাতি, যশ, অর্থ চাইতাম। এখন মনে হয়, যে গল্পগুলো বলা দরকার সেগুলো বলি, প্রতিটি মুহূর্ত বাঁচি। তাতে ছবির ভবিষ্যৎ বদলাবে না।’ অসুস্থতা তাঁর জীবনযাপন বদলে দিয়েছে। সিনেমা দেখা আর বই পড়ার অভ্যাস ছিল ইরফানের। অভিনেতা জানান, এখন পড়ার চেয়ে দেখেন বেশি।

১৯৬৭ সালে জন্মেছিলেন অভিনেতা ইরফান খান। অস্কার মনোনীত ছবি ‘সালাম বোম্ব’–এর সঙ্গে ১৯৮৮ সালে রুপালি পর্দায় পথচলা শুরু করেন অভিনেতা। এর আগে টেলিভিশন ও থিয়েটারে কাজ করেছেন ইরফান খান। হিন্দির পাশাপাশি হলিউড ছবিতেও অভিনয় করেছেন অভিনেতা। সাড়ে তিন দশক অনেক কালজয়ী ছবি দর্শকদের উপহার দিয়েছেন এ অভিনেতা। তাঁর অভিনীত কিছু উল্লেখযোগ্য ছবি হলো ‘মকবুল’, ‘হাসিল’, ‘পান সিং তোমার’, ‘পিকু’, ‘হিন্দি মিডিয়াম’। ‘স্লামডগ মিলেনিয়ার’, ‘লাইফ অব পাই’, ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘দ্য আমেজিং স্পাইডারম্যান’–এর মতো হলিউড ছবিতে অভিনয় করেছেন ইরফান খান। তাঁর অকালপ্রয়াণে শোকের ছায়া বিনোদনজগতে।

ইরফান খান অভিনয় করেছিলেন বাংলাদেশের পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবিতে।

  •